আগ্রাসন বন্ধ না হলে জিম্মিদের মুক্তি নিয়ে কোনো আলোচনা নয়: হামাস

মত ও পথ ডেস্ক

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের সামরিক আগ্রাসন বন্ধ না হওয়া পর্যন্ত ইসরায়েলি জিম্মিদের ছেড়ে দেওয়ার বিষয়ে কোনো আলোচনাই হবে না বলে জানিয়েছে হামাস। আজ শনিবার লেবাননে এক সংবাদ সম্মেলনে হামাস কর্মকর্তা ওসামা হামদান এ কথা বলেন। খবর আল জাজিরার।

ওসামা হামদান আরও বলেন, জিম্মি ইসরায়েলি সেনাদের বিষয়ে আমাদের অবস্থান স্পষ্ট। এর সঙ্গে (ফিলিস্তিনি) বন্দী বিনিময়ের বিষয়টি জড়িত। আর ইসরায়েল গাজা ও ফিলিস্তিনিদের ওপর আগ্রাসন বন্ধ না করা পর্যন্ত এটা নিয়ে আমরা আলোচনাই করব না।

গাজার শাসকগোষ্ঠী হামাস ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন এক হামলা চালায়। একই সঙ্গে ইসরায়েল থেকে দুই শতাধিক ব্যক্তিকে জিম্মি করে হামাস। জিম্মিদের মধ্যে বেশ কয়েকজন বিদেশি নাগরিকও রয়েছেন। তাদের মধ্যে দুই মার্কিন নাগরিক জুডিথ রানান (৫৯) এবং তার মেয়ে নাতালি রানানকে (১৮) আজ শনিবার ছেড়ে দিয়েছে হামাস।

এই দুই মার্কিন নাগরিককে মুক্তি দেওয়াকে শুভেচ্ছার নিদর্শন বলে উল্লেখ করেন হামাস নেতা গাজী হামাদ। বন্দীদের মধ্যে যারা ইসরায়েলি নন, সম্প্রতি তাদের ‘অতিথি’ হিসেবে সম্বোধন করছে হামাস। সময়ের সঙ্গে সঙ্গে তাদের ছেড়ে দেওয়া হবে বলে জানিয়েছিল সংগঠনটি।

শেয়ার করুন