ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতে প্রাণ গেছে ২২ সাংবাদিকের

মত ও পথ ডেস্ক

চলছে হামাস-ইসরায়েল যুদ্ধ। ছবি : আল-জাজিরা

ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে চলমান সংঘাতে একের পর এক সাংবাদিক ও গণমাধ্যমকর্মী নিহত হয়েছেন। নিহতের এই সংখ্যা এর মধ্যে ২২–এ পৌঁছেছে। সাংবাদিকদের অধিকার রক্ষায় সোচ্চার বৈশ্বিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টসের (সিপিজে) এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। গতকাল শুক্রবার সিপিজের ওয়েবসাইটে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে। খবর রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়েছে, চলমান সংঘাতের মধ্যে সাংবাদিকদের প্রাণহানি, আহত, আটক কিংবা নিখোঁজ হওয়ার সব ঘটনা তদন্ত করে দেখেছে সিপিজে। গতকাল পর্যন্ত ২২ জন সাংবাদিক প্রাণ হারিয়েছেন। বর্তমানে গাজা উপত্যকায় জীবন বাজি রেখে সাংবাদিকদের কাজ করতে হচ্ছে বলে জানিয়েছে সিপিজে।

সংগঠনটি বলছে, ইসরায়েলি বাহিনীর স্থল হামলার ঝুঁকি, নির্বিচার বিমান হামলা, যোগাযোগব্যবস্থা বাধাগ্রস্ত হওয়া ও বিদ্যুৎ–সংকটের জেরে কাজ করা বেশ কঠিন হয়ে গেছে।

এ বিষয়ে সিপিজের মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা কর্মসূচির সমন্বয়ক শেরিফ মনসুর বলেন, সাংবাদিকেরা বেসামরিক মানুষ। যে কোনো সংকটের সময় তারা জীবনবাজি রেখে মাঠপর্যায়ে কাজ করেন। তাই যুদ্ধে সাংবাদিকদের লক্ষ্যবস্তু বানানো উচিত নয়। সব পক্ষের উচিত সাংবাদিকদের সুরক্ষা নিশ্চিত করা।

শেয়ার করুন