ইসরায়েলের যুদ্ধাপরাধের বিরুদ্ধে ফিলিস্তিনিদের পাশে তারকারা

আন্তর্জাতিক ডেস্ক

গাজায় ইসরায়েলের হামলা। ছবি : ইন্টারনেট

গাজায় দখলদার ইসরায়েলের যুদ্ধাপরাধের বিরুদ্ধে ফিলিস্তিনিদের পাশে দাঁড়িয়েছেন বিশ্বজুড়ে বিনোদন শিল্পের বেশ কিছু সেলিব্রিটি এবং বিশিষ্ট ব্যক্তিরা। ইরানসহ বিভিন্ন দেশের এসব তারকা নিজ নিজ প্রভাবকে কাজে লাগিয়ে ফিলিস্তিনি জনগণের পক্ষে প্রচারণা চালাচ্ছেন। কথা বলছেন ইসরায়েলি গণহত্যার বিরুদ্ধে। সেই সাথে অনুসারীদের ইতিহাসের ডানদিকে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন তারা।

ইসরায়েলি বসতি স্থাপনকারীদের সহিংসতা, গাজা উপত্যকা অবরোধ, জেরুজালেমের আল-আকসা মসজিদের অপবিত্রতা, পাশাপাশি কয়েক দশক ধরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলের নৃশংসতার জবাবে হামাস প্রতিরোধ আন্দোলন ‘অপারেশন আল-আকসা সুনামি’ নামে গত ৭ অক্টোবর গাজা উপত্যকা থেকে ইসরায়েলে একটি নজিরবিহীন অভিযান পরিচালনা করে।

universel cardiac hospital

ফিলিস্তিনে ইসরায়েলের দখলদারিত্বের ৭৫ বছরে নজিরবিহীন এই হামলায় হতবাক ইহুদিবাদী ইসরায়েল। এর প্রতিশোধ নিতে গাজা উপত্যকার বেশিরভাগ বেসামরিক স্থানে ক্ষেপণাস্ত্র এবং বোমা বর্ষণ করে দখলদার রাষ্ট্রটি। এ পর্যন্ত ৪ হাজার ২শ ফিলিস্তিনিকে হত্যা করা হয়েছে, নিহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে।

প্রায় ১৬ লাখ মানুষ জোরপূর্বক তাদের বাড়িঘর থেকে বাস্তুচ্যুত হয়েছে। অর্থাৎ ইহুদিবাদী আগ্রাসনে বাস্তুচ্যুত হয়েছে গাজা উপত্যকার মোট জনসংখ্যার ৬০ শতাংশ মানুষ।

গত তিন সপ্তাহে সেলিব্রিটিরা গাজার পরিস্থিতি সম্পর্কে সচেতনতা বাড়াতে এক্স (সাবেক টুইটার) এবং ইনস্টাগ্রামের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ভিডিও এবং বার্তা পোস্ট করছেন। পশ্চিমা প্রোপাগাণ্ডায় প্রভাবিত অনুসারীদের কাছ থেকে সমালোচনার সম্মুখীন হওয়া সত্ত্বেও এসব সেলিব্রিটি খোলাখুলিভাবে ফিলিস্তিনকে সমর্থন করার সাহস দেখিয়েছেন।

একাডেমি পুরষ্কার বিজয়ী আমেরিকান অভিনেত্রী সুসান সারানডন তিনি সর্বদা ফিলিস্তিনি জনগণের পক্ষে বিভিন্ন অনুষ্ঠানে কথা বলেছেন। গাজার বিরুদ্ধে ইসরায়েলের আগ্রাসনের নিন্দা করে তিনি অনেক পোস্ট পুনরায় পোস্ট করতে এক্স-এ তার অফিসিয়াল পেজ ব্যবহার করেছেন।

সূত্র: তেহরান টাইমস

শেয়ার করুন