বায়ুদূষণের শীর্ষে আজ লাহোর, ঢাকা ১৩তম

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

বায়ুদূষণের তালিকায় আজ বুধবার সকাল ৯টা ৭ মিনিটের দিকে বিশ্বের একশ শহরের মধ্যে ঢাকার অবস্থান ১৩তম। বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থার (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) তথ্য অনুযায়ী, ঢাকার বায়ু সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর।

একই সময় দূষিত বায়ুর শহরগুলোর তালিকায় শীর্ষে আছে পাকিস্তানের লাহোর। একিউআই সূচকে শহরটির স্কোর ৩০৬ অর্থাৎ লাহোরের বাতাস আজ বিপজ্জনক অবস্থায় রয়েছে। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে যথাক্রমে ভারতের দিল্লি ও চীনের চেংদু। একিউআই সূচকে দিল্লির স্কোর ২২১ আর চেংদুর ১৮০।

universel cardiac hospital

অন্যদিকে, রাজধানী ঢাকার স্কোর ১৪৪ অর্থাৎ এখানকার বায়ু সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর। বিশেষ করে যাদের ফুসফুসজনিত রোগ, অ্যাজমার সমস্যা রয়েছে তাদের জন্য ঢাকার বাতাস অস্বাস্থ্যকর।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

ঢাকার বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল চলতি বছরের জানুয়ারিতে, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়।

শেয়ার করুন