জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ

মত ও পথ ডেস্ক

চলছে হামাস-ইসরায়েল যুদ্ধ। ছবি : আল-জাজিরা

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে অবস্থিত স্বনামধন্য জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ হয়েছে। গত মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয়ের জেলম্যান লাইব্রেরির পাশে এ বিক্ষোভ হয়। বিক্ষোভকারীরা ইসরায়েলবিরোধী স্লোগান দেন। বিক্ষোভকারীদের থামাতে ঘটনাস্থলে পুলিশ ডাকা হয়। খবর বিবিসির।

দেয়ালে লাগানো একটি পোস্টারে লেখা ছিল—‘ফ্রি প্যালেস্টাইন ফ্রম দ্য রিভার টু দ্য সি’ (নদী থেকে সাগর সব জায়গায় ফিলিস্তিনিদের মুক্তি নিশ্চিত করো)। অধিকারকর্মীদের দাবি, এ কথার মধ্য দিয়ে ফিলিস্তিনিদের স্বাধীনতার প্রতি সমর্থনকে বোঝানো হয়। তবে বিদ্বেষবিরোধী পর্যবেক্ষক সংস্থা অ্যান্টি–ডিফেমেশন লিগের দাবি, এর মধ্য দিয়ে ইসরায়েল রাষ্ট্রের ধ্বংস কামনা করা হয়।

universel cardiac hospital

গতকাল বুধবার জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের এক বিবৃতিতে বলা হয়, বিক্ষোভকারীদের কর্মকাণ্ডের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের কোনো সম্পর্ক নেই।

৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। এরপর গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। ইসরায়েল সরকার জানিয়েছে, হামাসের হামলায় ১ হাজার ৪০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আর গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ৭ অক্টোবর থেকে ইসরায়েলি বাহিনীর হামলায় ৬ হাজার ৫০০–এর বেশি মানুষ নিহত হয়েছে।

শেয়ার করুন