সংঘাত মধ্যপ্রাচ্যের বাইরেও ছড়িয়ে পড়তে পারে: পুতিন

মত ও পথ ডেস্ক

ভ্লাদিমির পুতিন
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

ফিলিস্তিনের গাজা উপত্যকায় স্থল অভিযান চালানো প্রস্তুতির অংশ হিসেবে অব্যাহতভাবে নির্বিচার বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। এ অবস্থায় রাশিয়া হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, সংঘাত মধ্যপ্রাচ্যের বাইরেও ছড়িয়ে পড়তে পারে। খবর রয়টার্সের।

বিশ্বের প্রভাবশালী দেশের নেতারা অবরুদ্ধ গাজায় মানবিক সহায়তা দেওয়ার লক্ষ্যে যখন সাময়িক যুদ্ধবিরতি কার্যকর করতে ব্যর্থ হচ্ছেন, তখন সেখানে সহায়তা আশঙ্কাজনকভাবে কমে যাচ্ছে। অন্যদিকে, বেসামরিক নাগরিক নিহত হওয়ার সংখ্যা ব্যাপকভাবে বাড়তে থাকায় সেখানে মরদেহ গণকবর দিতে হচ্ছে।

ইসরায়েল ইতিমধ্যে গাজায় হামলা আরও বিস্তৃত করার ইঙ্গিত দিয়েছে। গত সপ্তাহান্ত থেকে সেই লক্ষণ দেখাও যাচ্ছে। ইসরায়েলি বাহিনী আজ বৃহস্পতিবার বলেছে, হামাস-শাসিত গাজার বিভিন্ন লক্ষ্যে স্থলবাহিনী হামলা চালিয়েছে। ইসরায়েলি সেনা রেডিও চলমান লড়াইয়ে এটিকে সবচেয়ে বড় হামলা বলে উল্লেখ করেছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গতকাল বুধবার এক মন্তব্যে বলেছেন, ভবিষ্যতে পাশাপাশি ইসরায়েল ও ফিলিস্তিন রাষ্ট্রকে অন্তর্ভুক্ত করতে হবে। তিনি অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের সঙ্গে এক সংবাদ সম্মেলনে বলেন, ইসরায়েলি ও ফিলিস্তিনিরা পাশাপাশি শান্তিতে বসবাস করার অধিকার রাখে।

বাইডেন বলেন, তিনি মনে করেন, ইরান-সমর্থিত হামাস ইসরায়েল ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার পথে বাধা সৃষ্টি করতে ৭ অক্টোবর ইসরায়েলের দক্ষিণাঞ্চলের হামলা চালিয়েছিল।

শেয়ার করুন