সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর শপথ জয়ের

মত ও পথ ডেস্ক

সজীব ওয়াজেদ জয়
সজীব ওয়াজেদ জয়। ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ সব ধর্মের মানুষের জন্য শান্তি ও সম্প্রীতি নিশ্চিত করতে আওয়ামী লীগের দৃঢ় অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন। তিনি বলেন, বিএনপি-জামায়াত চক্র যখন দেশ পরিচালনা করেছে তখন রাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় সংখ্যালঘুদের বিরুদ্ধে সবচেয়ে বড় কর্মসূচি চালানো হয়েছিল।

বুধবার সজীব ওয়াজেদ জয় নিজের ফেসবুক পোস্টে এসব কথা বলেন। তিনি বলেন, এ বছর পূজাটি উৎসবের মধ্যে উদযাপিত হয়েছে, যা আওয়ামী লীগ সমুন্নত রেখেছে।

universel cardiac hospital

সংখ্যালঘুদের ওপর ধর্ষণ, হত্যা, লুটপাট ও উপাসনালয় ও বাড়িঘর পুড়িয়ে ফেলাসহ অন্তত ২৮ হাজার হামলার ঘটনা উল্লেখ করে তিনি লিখেন, বিএনপি-জামায়াতের আমলে সংখ্যালঘুদের জীবন ওলট-পালট হয়ে গিয়েছিল।

বিএনপি-জামায়াত সরকারের আমলে সংখ্যালঘুদের উপর ব্যাপক সাম্প্রদায়িক হামলার কার হয়েছিল— এ কথা তারা স্বীকার করে না। বরং আওয়ামী লীগ সরকারের অধীনে ‘সংখ্যালঘুরা নিরাপদ নয়’ বলে বিএনপি ও জামায়াতের প্রচারণার বিষয়ে সংখ্যালঘু সম্প্রদায়ের নেতারা সম্প্রতি নিন্দা জানিয়েছে। সজীব ওয়াজেদ বিএনপি-জামায়াতের ‘এই ধরনের অপরাধ করার বিষয়টি অস্বীকার করা’কে একটি ‘ব্যর্থ ভাবমূর্তি তৈরির মহড়া’ বলে অভিহিত করেন। তিনি এটিকে ১৯৭১ সালে সংঘটিত সবচেয়ে খারাপ গণহত্যা সম্পর্কে বিশ্বকে বিভ্রান্ত করার জন্য পাকিস্তান সেনাবাহিনীর চক্রান্তের মতো ঘৃণ্য বলেও তুলনা করেন।

আওয়ামী লীগের ক্ষমতা গ্রহণের সঙ্গে সঙ্গে সাম্প্রদায়িক সম্প্রীতি পুনরুদ্ধার করা হয়েছে বলে মনে করিয়ে দিয়ে তিনি তার পোস্টে বলেন, ‘বাংলাদেশের প্রতিষ্ঠাতা শেখ মুজিবুর রহমানের স্বপ্নে প্রতিটি ধর্মের মানুষ সম্প্রীতির সঙ্গে বসবাস করতে পারে, এটা আমাদের অঙ্গীকার।’

শেয়ার করুন