হরতালে নাশকতা: যুবদল নেতা ইসহাকসহ বিএনপির ২৫ নেতাকর্মীর কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক

রাজধানী ঢাকার বংশাল ও মিরপুর থানায় হরতালে নাশকতার অভিযোগে দায়ের করা পৃথক দুই মামলায় যুবদলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ইসহাক আলী সরকারসহ বিএনপির ২৫ নেতাকর্মীকে কারাদণ্ড দিয়েছেন আদালত।

বুধবার (২৫ অক্টোবর) ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম এ রায় ঘোষণা করেন।

universel cardiac hospital

১০ বছর আগে ২০১৩ সালে হরতাল-অবরোধ চলাকালে বংশাল থানায় করা মামলায় ২৩ জনকে পেনাল কোড আইনের পৃথক দুই ধারায় আড়াই বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়াও প্রত্যেককে পাঁচ হাজার টাকা জরিমানার আদেশ দেন আদালত। জরিমানা অনাদায়ে তাদের আরও ছয় মাসের বিনাশ্রম কারাভোগ করতে হবে।

বংশাল থানার এ মামলায় দণ্ডপ্রাপ্তরা হলেন- যুবদলের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ইসহাক আলী সরকার, বিএনপি নেতা মো. মোহন, জালাল আকমল, মো. মাহবুব, মাওয়া মাসুম, বাংগাল সিরাজ, মো. ইউসুফ, রাজু হালদার, সেলিম, আব্দর রহমান, মিঠু, জহির, মো. ফারুক, জোবায়ের আলম, মো. আজিম, মো. ইকবাল হোসেন, মো. বিল্লাল হোসেন, মো. রাসেল, মো. মজিবুল হাসান, মো. ভূবন, মো. শাখাওয়াত হোসেন, মো. আরিফ হোসেন ও কবির আহম্মেদ মুকুল।

১৮৬০ সালের পেনাল কোড আইনে তাদের এ সাজা দেওয়া হয়। রায়ে উল্লেখ করা হয়েছে, রায়ের সাজা থেকে মামলায় হাজতবাসের সময় বাদ যাবে। এ মামলার চার্জশিটভুক্ত আসামি ছিলেন ৪০ জন। সাজাপ্রাপ্ত ২৩ আসামি বাদে বাকি ১৭ জনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের বেকসুর খালাস দেওয়া হয়েছে।

হরতালে নাশকতার অভিযোগে ২০১৩ সালের ২৬ অক্টোবর ৩৩ জনের নাম উল্লেখপূর্বক ২০-২২ জনকে অজ্ঞাতনামা আসামি করে বংশাল থানায় মামলা দায়ের করে পুলিশ। এরপর মামলাটি তদন্ত করে ২০১৪ সালের ২০ জুলাই ৪০ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা।

এদিকে মিরপুর মডেল থানার অপর মামলায় দুই বিএনপি কর্মীকে তিন বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলামের আদালত।

দণ্ডপ্রাপ্তরা হলেন- মো. কবির হোসেন ও খন্দকার আতরাব হোসেন। তিন বছরের সশ্রম কারাদণ্ডের পাশাপাশি তাদের পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানা অনাদায়ে আরও তিন মাস কারাভোগ করতে হবে।

এ মামলার চার্জশিটভুক্ত আসামি ছিলেন ১৩ জন। বাকি ১১ জনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের বেকসুর খালাস দেওয়া হয়েছে।

মামলার সূত্রে জানা যায়, ২০১৩ সালের ২৬ এপ্রিল হরতালে গাড়ি ভাঙচুরের অভিযোগ তুলে এ মামলাটি দায়ের করা হয়। রাজধানীর মিরপুর মডেল থানায় বাদী হয়ে এ মামলাটি করেন এসআই মো. আসলাম উদ্দিন।

শেয়ার করুন