মস্কোয় রুশ কর্মকর্তাদের সঙ্গে ইরান ও হামাস নেতাদের বৈঠক

মত ও পথ ডেস্ক

ফিলিস্তিনে ইসরায়েলের হামলা। সংগৃহীত ছবি

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের চলমান বোমা হামলার মধ্যে মস্কোয় ইরান ও হামাস নেতাদের সঙ্গে বৈঠক করেছেন রাশিয়ার কর্মকর্তারা। মস্কো সফররত হামাসের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন সংগঠনটির অন্যতম প্রতিষ্ঠাতা মুসা আবু মারজুক। ইরানের সহকারী পররাষ্ট্রমন্ত্রী আলী বাঘেরি কানি মস্কো সফরে তার দেশের প্রতিনিধিত্ব করেন। খবর রয়টার্স ও গার্ডিয়ানের।

আলোচনায় গাজায় অবিলম্বে ইসরায়েলের হামলা বন্ধের পাশাপাশি অবরোধ তুলে নিয়ে সেখানে ত্রাণসহায়তা পাঠানোর ওপর গুরুত্বারোপ করেন ইরানের সহকারী পররাষ্ট্রমন্ত্রী। এদিকে বৈঠক নিয়ে রাশিয়ার পক্ষ থেকে বলা হয়, হামাসের কাছে জিম্মিদশায় থাকা ব্যক্তিদের অবিলম্বে মুক্তি দেওয়ার বিষয়ে কথা বলেছেন রুশ কর্মকর্তারা।

ইরানের সহকারী পররাষ্ট্রমন্ত্রী আলী বাঘেরি কানি ও হামাসের প্রতিনিধিদল গত বৃহস্পতিবার মস্কোতে পৌঁছায়। তারা রাশিয়ার সহকারী পররাষ্ট্রমন্ত্রী মিখাইল বাগদানোভের সঙ্গে বৈঠক করে। তবে তিন পক্ষের একসঙ্গে কোনো বৈঠক হয়েছে কি না, এ বিষয়ে কেউই কিছু জানায়নি।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, আলোচনায় গাজায় সংঘাত বন্ধের ওপরই জোর দেওয়া হয়। এ ছাড়া গাজায় ফিলিস্তিনিদের কাছে ত্রাণসহায়তা পৌঁছানোর গুরুত্ব তুলে ধরা হয়।

শেয়ার করুন