রাজধানীর সড়ক থেকে গণপরিবহন উধাও, চরম ভোগান্তিতে নগরবাসী

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

কোনো ধরনের পূর্ব ঘোষণা ছাড়াই সকাল থেকে রাজাধানী ঢাকার সড়কে গণপরিবহন চলাচল প্রায় বন্ধ রয়েছে। হাতেগোনা কয়েকটি বাস চোখে পড়েছে, তবে তার সংখ্যা ২-৩ শতাংশের বেশি নয়। এতে চরম ভোগান্তিতে পড়েছেন রাজধানীতে চলাচলকারী জনসাধারণ।

শনিবার রাজধানীর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের মহাসমাবেশ করবে বিএনপি। এ ছাড়া জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ প্লাজায় ক্ষমতাসীন দল আওয়ামী লীগ আয়োজন করেছে শান্তি ও উন্নয়ন সমাবেশ। এ ছাড়া ছোট ছোট আরও ১১টি রাজনৈতিক দল বিভিন্ন জায়গায় সমাবেশে করবে। সবকটি সমাবেশই শুরু হবে দুপুরের পর থেকে।

universel cardiac hospital

শনিবার ঢাকায় নিরবচ্ছিন্নভাবে বাস চলাচল করবে বলে গতকাল জানিয়েছিল ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। বিভিন্ন পরিবহনের ব্যবস্থাপনা পরিচালকেরাও একই ধরনের কথা বলেছিলেন। কিন্তু রাত পার হতেই তাদের কথার উল্টো চিত্র দেখা গেছে। সড়কে বাস নেই বললেই চলে।

জানা গেছে, জেলা শহরগুলো থেকে তেমন কোনো বাস সকালে ঢাকায় ঢুকতে দেখা যায়নি। তবে ঢাকা সিটিতে চলাচলকারী কিছু বাস চলাচল করছে। তবে সেগুলো সংখ্যা খুবই নগণ্য। আর যেসব গাড়ি সিটির ভেতরে চলছে, সে সব গাড়িতে যেন পা ফেলার জায়গা নেই। অসংখ্য মানুষ রাস্তায় দাঁড়িয়ে আছেন বাসের অপেক্ষায়।

সড়কে বাস না থাকায় অন্যদের মতো ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রী আবুল হোসেন। তিনি বলেন, গাবতলী যাবো বলে একটি বাসের জন্য অনেকক্ষণ অপেক্ষা করলাম। কিন্তু বাসে উঠতে পারলাম না। দুটি বাস দেখলাম, কিন্তু সেগুলোতে পা ফেলার জায়গা নেই।

মতলব খন্দকার বলেন, ঢাকার রাস্তা আজ একেবারে ফাঁকা। বাসের পরিমাণ খুবই কম। আধা ঘণ্টা বা তার বেশি সময় পরপর একটি করে বাস পাওয়া যাচ্ছে। এটা চরম ভোগান্তির। আমি বলবো, প্রয়োজন ছাড়া কেউ রাস্তায় বের হবেন না প্লিজ। বড় ভোগান্তিতে পরবেন।

মোহাম্মদপুর-আব্দুল্লাহপুর রুটের একটি বাসের চালক ছলিম বলেন, আজ মালিক আমাকে সাবধানে বাস চালাতে বলেছেন। রাস্তা দেখলাম ফাঁকা, কিছুটা ভয় আছে। কারণ, ২০১৩-১৪ সালের কথা ভুলিনি। তখন অনেক আতঙ্ক নিয়ে রাস্তায় গাড়ি বের করতাম। নির্বাচনের আগে সমাবেশের দিন হিসেবে আজও তেমনই মনে হচ্ছে।

অন্য কোম্পানির বাসগুলো সড়কে দেখা যাচ্ছে না কেন— জানতে চাইলে তিনি বলেন, এটা আমি জানি না। হয়তো মালিক বাস বের করতে নিষেধ করেছেন। আমরা তো বাস চালাতেই চাই। কারণ, আমরা দিন এনে দিন খাই।

ঢাকার সড়কে গাড়ি নেই কেন জানতে সকালে ঢাকা সিটিতে চলাচলকারী বিভিন্ন পরিবহনের ব্যবস্থাপনা পরিচালককে একাধিকবার কল দিলেও তারা কল রিসিভ করেননি।

শেয়ার করুন