বাংলাদেশে সব পক্ষকে সহিংসতা, অতিরিক্ত বলপ্রয়োগ থেকে বিরত থাকার আহ্বান জাতিসংঘের

মত ও পথ ডেস্ক

বাংলাদেশে রাজনৈতিক সমাবেশে সহিংসতার খবরে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস উদ্বিগ্ন। গতকাল সোমবার জাতিসংঘ মহাসচিবের মুখপাত্রের কার্যালয়ের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এ কথা জানানো হয়।

আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, বাংলাদেশে রাজনৈতিক সমাবেশে সহিংসতার খবরে জাতিসংঘের মহাসচিব উদ্বিগ্ন, যে সহিংসতায় অন্তত নয়জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অনেকে। বাংলাদেশের সব পক্ষকে সহিংসতা, অতিরিক্ত বলপ্রয়োগ বা নির্বিচার আটক থেকে বিরত থাকতে জাতিসংঘ মহাসচিব আহ্বান জানিয়েছেন বলে উল্লেখ করেন তাঁর মুখপাত্র।

universel cardiac hospital

মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, মতপ্রকাশের স্বাধীনতা ও শান্তিপূর্ণ সমাবেশের অধিকারের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের প্রয়োজনীয়তার ওপরও জোর দিয়েছেন জাতিসংঘ মহাসচিব। ব্রিফিংয়ে এক সাংবাদিক প্রশ্ন করেন, পুলিশ এখনো প্রধান বিরোধী দলের নেতাদের গ্রেপ্তার করছে। তার প্রশ্ন হলো, যখন বিরোধীদের আক্রমণ করা হচ্ছে, শীর্ষ নেতাদের, তাদের পরিবারের সদস্যদের গ্রেপ্তার করা হচ্ছে, মামলা দেওয়া হচ্ছে; তখন মুখপাত্র কীভাবে বিশ্বাস করবেন যে বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু ও অন্তর্ভুক্তিমূলক নির্বাচন হবে?

জবাবে স্টিফেন ডুজারিক বলেন, সহিংসতার ঘটনায় তারা অবশ্যই উদ্বিগ্ন। তারা এখনো মনে করেন, আগামী নির্বাচন সামনে রেখে পরিস্থিতি শান্ত হওয়া জরুরি। সব মানুষের নিজেদের মতপ্রকাশের স্বাধীনতার প্রতি শ্রদ্ধা দেখানো গুরুত্বপূর্ণ। তবে তিনি মনে করেন না যে কেউ নির্বাচনকে ক্ষুণ্ন করতে চায়।

শেয়ার করুন