বক্তব্যের মাঝপথে বাইডেনকে থামিয়ে গাজায় যুদ্ধবিরতির দাবি জানালেন ইহুদি নারী

মত ও পথ ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি : ইন্টারনেট

যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যে গতকাল বুধবার প্রচারণার অংশ হিসেবে বক্তৃতা দেওয়ার সময় বাধার মুখে পড়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এক নারী তাঁকে বক্তব্যের মাঝপথে থামিয়ে দেন এবং গাজায় যুদ্ধবিরতির দাবি জানান। ওই নারী বলেন, ‘মাননীয় প্রেসিডেন্ট, আপনি ইহুদিদের প্রতি যত্নশীল। একজন র‌্যাবাই (ইহুদি ধর্মীয় নেতা) হিসেবে আমি আপনাদের প্রতি আহ্বান জানাচ্ছি, এখনই যুদ্ধবিরতি কার্যকর করুন।’ ওই নারী পরে নিজেকে র‌্যাবাই জেসিকা রোজেনবার্গ হিসেবে পরিচয় দিয়েছেন। খবর বিবিসির।

ঘটনাস্থলে উপস্থিত থাকা দর্শকেরা ওই নারীকে সেখান থেকে সরানোর চেষ্টা করছিলেন। এর মধ্যেই বাইডেন তাঁর জবাব দেন। তিনি বলেন, ‘আমি মনে করি, আমাদের একটা বিরতি দরকার। এ বিরতির মানে হলো বন্দীদের মুক্ত করার জন্য সময় দেওয়া।’ পরে হোয়াইট হাউস বিষয়টি পরিষ্কার করে বলেছে, বন্দী বলতে প্রেসিডেন্ট বাইডেন হামাসের কাছে জিম্মি থাকা ২৪০ ব্যক্তির কথা বলেছেন। বাইডেনের সামনে থেকে নিরাপত্তাকর্মীরা যখন রোজেনবার্গকে সরিয়ে নিচ্ছিলেন, তখন ওই নারী ‘এখনই যুদ্ধবিরতি চাই’ বলে গান গাইছিলেন।

universel cardiac hospital

বাইডেন বক্তৃতায় বলতে থাকেন, ইসরায়েল ও মুসলিম বিশ্ব—দুই পক্ষের জন্যই পরিস্থিতি ‘অত্যন্ত জটিল’ হয়ে পড়েছে। মার্কিন প্রেসিডেন্ট বলেন, একেবারে শুরু থেকেই আমি দ্বিরাষ্ট্র সমাধানকে সমর্থন করি। বাস্তবতা হলো হামাস একটি সন্ত্রাসী সংগঠন। স্পষ্টতই তারা সন্ত্রাসী সংগঠন।

শেয়ার করুন