মেট্রোরেলের আরও তিন স্টেশন চালু হচ্ছে

নিজস্ব প্রতিবেদক

আগামী ৪ নভেম্বর মেট্রোরেলের এমআরটি লাইন-৬-এর আগারগাঁও-মতিঝিল অংশ উদ্বোধন করতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার পরদিন থেকেই সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হবে ঢাকার আধুনিক এই গণপরিবহন ব্যবস্থার নতুন অংশটি। প্রথমে ৩টি স্টেশন চালুর মাধ্যমে এই অংশের মেট্রোরেল চলাচল শুরু হবে। ইতোমধ্যে স্টেশনগুলোর কাজ সম্পন্ন করা হয়েছে। এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।

এই অংশের চালু হতে যাওয়া ফার্মগেট, সচিবালয় ও মতিঝিল এই তিনটি স্টেশন ঘুরে দেখা যায়, স্টেশনগুলো যাত্রীসেবা দেওয়ার জন্য পুরোপুরি প্রস্তুত। এখন স্টেশনের ভেতর ও বাইরে পরিচ্ছন্নতা, রঙ করা ও ধোয়ামোছার কাজ চলছে।

universel cardiac hospital

এ বিষয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক বলেন, প্রাথমিকভাবে আগারগাঁও থেকে মতিঝিল অংশে চালু হতে যাওয়া তিনটি স্টেশন সম্পূর্ণ প্রস্তুত করা হয়েছে। আগামী ৪ নভেম্বর উদ্বোধনের দিন আগারগাঁও স্টেশনে প্রধানমন্ত্রী একটি মেট্রোট্রেন উদ্বোধন করবেন, আর পরের ট্রেনে চড়ে মতিঝিল যাবেন। সেখানে এমআরটি নর্দার্ন রুটের কাজ উদ্বোধন করবেন। একই সঙ্গে এমআরটি ৫-এর ফলক উন্মোচন করবেন।

উদ্বোধনের দিন সাধারণ যাত্রীদের জন্য মেট্রোরেল চলাচল বাণিজ্যিকভাবে বন্ধ থাকবে। পরের দিন ৫ নভেম্বর থেকে সাধারণ যাত্রীরা চলাচল করতে পারবেন বলে জানান ডিএমটিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক।

মেট্রোরেলের উত্তরা-মতিঝিল অংশ ৪ ঘণ্টা চালু থাকবে

৫ নভেম্বর থেকে মেট্রোরেলের উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত এমআরটি লাইন-৬ যাত্রী চলাচলের জন্য সম্পূর্ণ চালু হলেও চলাচলের সময় সীমিত রাখা হয়েছে। প্রথম দিকে এই অংশে সকাল ৭টা ৩০ মিনিট থেকে সকাল ১১টা ৩০ মিনিট পর্যন্ত ১০ মিনিট পর পর উভয় দিকে চার ঘণ্টা চলাচল করবে। সকাল সাড়ে ১১টার পর আর মতিঝিল পর্যন্ত মেট্রোরেল যাবে না। তখন শুধু উত্তর-আগারগাঁও অংশে রাত সাড়ে ৮টা পর্যন্ত মেট্রোরেল চলাচল করবে।

সময় বাড়ানো হয়েছে সকালে

দীর্ঘদিন ধরে অফিসগামী মেট্রোরেল যাত্রীদের প্রত্যাশা ছিল সকালের দিকে সময় যেন বাড়ানো হয়। বর্তমান সকাল ৮টা থেকে মেট্রোরেল চলাচল করায় অনেক যাত্রীর অফিস পৌঁছাতে দেরি হয়ে যায়। এবার সেই সমস্যা সমাধান হতে যাচ্ছে। আগামী ৫ নভেম্বর থেকে মেট্রোরেল সকাল সাড়ে ৭টা থেকে চলাচল শুরু করবে। যাদের এমআরটি বা র‌্যাপিড পাস রয়েছে তারা রাত সাড়ে ৮টা পর্যন্ত চলাচল করতে পারবেন। আর যেসব যাত্রী স্টেশন থেকে একক টিকিট কাটবেন তারা রাত ৮টা পর্যন্ত সর্বশেষ মেট্রোরেলে চলাচল করতে পারবেন।

শেয়ার করুন