একদিনেই এলো ৯৭৬ মেট্রিক টন আলু, দাম কমছে খুচরা বাজারে

নিজস্ব প্রতিবেদক

গত কিছুদিন ধরেই অস্থিতিশীল আলুর বাজার। সরকারের বেঁধে দেওয়া দামের তোয়াক্কা না করে বাজার অস্থির করে তোলে মুনাফালোভী ব্যবসায়ী তথা অসাধু সিন্ডিকেট। লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে আলুর দাম। এরই মধ্যে জাতীয় নির্বাচন সামনে রেখে সারাদেশে চলছে রাজনৈতিক নানা কর্মসূচি। এতেও কিছুটা ব্যাহত হচ্ছে আলুর স্বাভাবিক সরবরাহ। এ অবস্থায় বাজারে স্থিতিশীলতা ফেরাতে ভারত থেকে আলু আমদানির সিদ্ধান্ত নেয় সরকার।

গত ৩১ অক্টোবর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আলু আমদানির জন্য ১৪টি আমদানিকারক প্রতিষ্ঠানকে অনুমতি দেয় কৃষি মন্ত্রণালয়। জানা গেছে, অনুমতি পাওয়া ১৪টি আমদানিকারক প্রতিষ্ঠানের মাধ্যমে ভারত থেকে প্রায় ১২ হাজার মেট্রিক টন আলু আমদানি হওয়ার কথা রয়েছে।

universel cardiac hospital

এরমধ্যে গত বৃহস্পতিবার প্রথম দিনে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে সাতটি ট্রাকে এসেছে ১৮০ মেট্রিক টন আলু। আর শনিবার (৪ নভেম্বর) একই বন্দর দিয়ে দ্বিতীয় দিনে ভারত থেকে ৯৭৬ মেট্রিক টন আলু আমদানি করা হয়েছে। দুদিনের আলু আমদানির প্রভাবে বাজারে এ কৃষিপণ্যটির দাম কমতে শুরু করেছে বলে জানিয়েছেন খুচরা বিক্রেতারা।

শনিবার (৪ নভেম্বর) বিকেলে হিলি স্থলবন্দর ঘুরে দেখা গেছে, ভারত থেকে আমদানিকৃত আলু প্রকারভেদে পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ৩১ থেকে ৩৩ টাকা কেজি দরে।

হিলি খুচরা বাজারের আলু বিক্রেতা মো. আশরাফ আলী জানান, ভারত থেকে আলু আমদানি শুরু হওয়ায় দেশি আলুর দাম কেজিতে ৫ টাকা পর্যন্ত কমেছে। বর্তমানে বড় জাতের আলু (স্টিক) ৫০ টাকা থেকে কমে ৪৫ টাকা আর ছোট জাতের গোল আলু ৬০ টাকা থেকে কমে ৫৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

আমদানিকারক প্রতিষ্ঠান খাঁন ইন্টারন্যালের ব্যবস্থাপক মাহাবুব হোসেন বলেন, বৃহস্পতিবার (২ নভেম্বর) ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে। ভারতের বিভিন্ন রাজ্য থেকে আলুগুলো আমদানি করা হচ্ছে। প্রতি মেট্রিক টন আলুর আমদানি মূল্য ১৩০ থেকে ১৪০ মার্কিন ডলার। আমদানিকৃত আলুতে শুল্ক দিতে হচ্ছে ৩৩ শতাংশ।

হিলি পানামা পোর্ট জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, আমদানিকৃত আলু কাঁচা পণ্য হওয়ায় দ্রুত বাজারজাত করতে আমদানিকারকদের সব ধরনের সহযোগিতা দেওয়া হচ্ছে।

তিনি বলেন, গত বৃহস্পতিবার (২ নভেম্বর) ও শনিবার (৪ নভেম্বর) দুদিনে বন্দর দিয়ে ৪৫টি ভারতীয় ট্রাকে এক হাজার ১৬৬ মেট্রিক টন আলু আমদানি হয়েছে।

এদিকে, চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে দ্বিতীয় দিনের মতো ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে। শনিবার (৪ নভেম্বর) সকাল থেকে ১৯ ট্রাকে ৫১৮ মেট্রিক টন আলু বন্দরে প্রবেশ করেছে। এতে খুচরা বাজারে কেজিতে কমেছে ১০-১২ টাকা।

শেয়ার করুন