নেপালে মধ্যরাতের ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ১৫৭

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

শুক্রবার দিবাগত মধ্যরাত। নেপালের জাজারকোট ও পশ্চিম রুকুম জেলার বাসিন্দাদের অনেকে গভীর ঘুমে। কেউ সবে ঘুমিয়েছেন বা নিচ্ছিলেন ঘুমানোর প্রস্তুতি। এ সময় শক্তিশালী এক ভূমিকম্পে কেঁপে ওঠে জেলা দুটি। এতে রোববার সকাল আটটা পর্যন্ত দেড় শতাধিক মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। খবর রয়টার্সের।

নেপালের রাজধানী কাঠমান্ডু থেকে প্রায় ৫০০ কিলোমিটার পশ্চিমে জেলা দুটির অবস্থান। নেপাল ন্যাশনাল সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে, কর্নালি প্রদেশের এই দুই জেলায় শুক্রবার রাত ১১টা ৪৭ মিনিটে এই ভূমিকম্প আঘাত হানে। এটির মাত্রা ছিল ৬ দশমিক ৪।

universel cardiac hospital

তবে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্য অনুযায়ী, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ৬। ভূমিকম্পটির উৎপত্তিস্থলের গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে ১৮ কিলোমিটার নিচে। অন্যদিকে জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্স বলেছে, ভূমিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ৭।

নেপালের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তা রামা আচার্য বলেন, ভূমিকম্পে এখন পর্যন্ত ১৫৭ জনের মৃত্যু হয়েছে। তাদের ১০৫ জন জাজারকোট ও ৫২ জন রুকুমের বাসিন্দা।

ভূমিকম্পের মাত্রার তুলনায় মৃত্যু ও ক্ষয়ক্ষতি বেশি হওয়ার কারণ হিসেবে দুর্বল অবকাঠামো ও ভূমিকম্পের সময় বাসিন্দাদের প্রায় সবাই ঘুমের মধ্যে থাকার বিষয়টি বলছেন স্থানীয় কর্মকর্তারা।

এদিকে উদ্ধার তৎপরতারও তেমন গতি নেই। কারণ, ভূমিধসে সড়কগুলো চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। দুর্গত এলাকায় পৌঁছাতে আগে এসব সড়ক যান চলাচলের উপযোগী করতে হবে।

শেয়ার করুন