বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচের আগে দিল্লির বায়ুদূষণ ভয়াবহ, জরুরি বৈঠক আহ্বান

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

ক্রিকেট বিশ্বকাপের ৩৮তম ম্যাচে আজ দিল্লিতে মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। কিন্তু তার আগে ভারতীয় রাজধানীতে আরও ভয়াবহ হয়ে উঠেছে বায়ুদূষণ। পরিস্থিতি মোকাবিলায় উচ্চপর্যায়ের জরুরি বৈঠক ডেকেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবর অনুসারে, সোমবার (৬ নভেম্বর) টানা পঞ্চমদিনের মতো দিল্লির বাতাসের মান (এয়ার কোয়ালিটি ইনডেক্স বা একিউআই) ‘গুরুতর’ মাত্রায় রয়েছে। শহরটিতে গড় একিউআই রেকর্ড করা হয়েছে ৪৮৮।

universel cardiac hospital

সোমবার বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে দিল্লির অরুণ জেটলি ক্রিকেট স্টেডিয়ামে লঙ্কানদের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। কিন্তু তার আগে দু’দলের অনুশীলনেই বাগড়া দিয়েছে বায়ুদূষণ। দিল্লির বিষাক্ত বাতাসের কারণে গত শুক্রবার অনুশীলন বাতিল করেছে সাকিব আল হাসানের দল। শনিবার একই ঘোষণা দেয় শ্রীলঙ্কাও।

দূষণ পরিস্থিতির উন্নতি না হওয়ায় দিল্লিতে পঞ্চম শ্রেণি পর্যন্ত সব স্কুল আগামী ১০ নভেম্বর পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে স্থানীয় সরকার। ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির স্কুলগুলো বন্ধ রাখা বাধ্যতামূলক না হলেও অনলাইনে পাঠদানের পরামর্শ দেওয়া হয়েছে।

গত কয়েকদিন ধরেই বিষাক্ত ধোঁয়াশায় ছেয়ে রয়েছে গোটা দিল্লি। এটি শিশু এবং বয়স্কদের শ্বাসকষ্ট ও চোখের নানা রোগ সৃষ্টি করতে পারে বলে সতর্ক করেছেন চিকিৎসকরা।

কঠোর পদক্ষেপ সরকারের

ভয়াবহ বায়ুদূষণ মোকাবিলায় দিল্লি এবং এর আশপাশের শহরগুলোতে চতুর্থ মাত্রার ‘গ্রেডেড রেসপন্স অ্যাকশন প্ল্যান’ (জিআরএপি) কার্যকর করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। দেশটিতে বাতাসের একিউআই ৪৫০ বা তার ওপরে হলেই কেবল সেই এলাকায় সর্বোচ্চ মাত্রার এই সতর্কতা জারি করা হয়।

জিআরএপি কার্যকর হওয়ায় দিল্লিতে এখন থেকে ট্রাক প্রবেশ নিষিদ্ধ। কেবল প্রয়োজনীয় পণ্য বহনকারী বা জরুরি সেবা প্রদানকারী এবং এলএনজি, সিএনজি বা বিদ্যুৎচালিত ট্রাকগুলো এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।

এছাড়া, রাস্তা, সেতু, বিদ্যুৎলাইনের মতো সরকারি প্রকল্পগুলোসহ দিল্লিতে সব ধরনের নির্মাণ এবং ধ্বংসের কাজও স্থগিত করা হয়েছে।

শেয়ার করুন