বিশ্বকাপ : শেষ ভালোর ভাবনায় আফগানিস্তান

মত ও পথ ডেস্ক

ভারত বিশ্বকাপ আফগানিস্তানের জন্য স্মরণীয় একটি বিশ্বকাপ হয়ে থাকবে। এবারের বিশ্বকাপে যতটা না প্রত্যাশা করেছিল আফগান ক্রিকেটভক্তরা, তার চেয়ে বেশি কিছু দিয়েছে তাদের ক্রিকেটাররা।

আজ শুক্রবার (১০ নভেম্বর) আহমেদাবাদে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে চলতি বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামবে আফগানিস্তান।

universel cardiac hospital

প্রতিপক্ষ শক্তিশালী হলেও অনন্য বিশ্বকাপকে আরও বেশি স্মরণীয় করে তুলতে চায় আফগানরা। অর্থাৎ শেষ ম্যাচে তারা ভালো কিছু করতে চায়। প্রোটিয়াদের বিপক্ষে প্রথমবারের মতো জয়ের স্বাদ পেতে চায় আফগানরা।

কথায় আছে, শেষ ভালো যার সব ভালো তার। আগামী ২০২৭ বিশ্বকাপে যেন শিরোপা জয়ের স্বপ্ন নিয়ে আসর শুরু করতে পারে, সেজন্যই এবারের বিশ্বকাপে আজ শেষ প্রস্তুতি নিয়েছে আফগানরা।

তবে এবারের বিশ্বকাপেই শেষ চারে খেলার দারুণ সম্ভাবনা হাতছানি দিয়েছিল আফগানদের। নিজেদের অষ্টম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে গ্লেন ম্যাক্সওয়েলের (অপরাজিত ২০১ রান) ক্যাচটি সময়মতো নিতে পারলে আজ হয়তো তাদেরকে শেষ ম্যাচ খেলতে হতো না। সেমিতে উঠে যেতো পারতো হাসমতউল্লাহ শহিদির দল।

চলতি বিশ্বকাপে এমন দলগুলোকে হারিয়েছে যেটা হয়তো তার নিজেরাও আশা করেননি। তিন বিশ্বচ্যাম্পিয়ন পাকিস্তান, ইংল্যান্ড ও শ্রীলঙ্কাকে হারিয়ে দাপট দেখিয়েছে রশিদ-মুজিবরা। একই সাথে প্রবল আত্মবিশ্বাস নিয়ে জয় তুলে নিয়েছে নেদারল্যান্ডসের বিপক্ষেও।

বিশ্বকাপে দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আজ মুখোমুখি আফগানরা। প্রোটিয়াদের বিপক্ষে খুব বেশি খেলার অভিজ্ঞতা নেই আফগানদের। এখন পর্যন্ত টেম্বা বাভুমার দলের বিপক্ষে একটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলেছে আফগানিস্তান। সবগুলোতেই হেরেছে দক্ষিণ এশিয়ার দলটি।

তবে এবার আর সেই পুরোনো আফগানিস্তানকে পাচ্ছেন না প্রোটিয়ারা। মাঠে যেকোনো কিছুই ঘটিয়ে দিতে আফগানরা, সে প্রস্তুতি নিয়েই মাঠে হবে দক্ষিণ আফ্রিকাকে।

শেয়ার করুন