মধ্যপ্রাচ্যের পর এবার ভারত সফরে ব্লিঙ্কেন

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

মধ্যপ্রাচ্যের পর এবার ভারত সফরে গেলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। প্রতিরক্ষান্ত্রী লয়েড অস্টিনকে সঙ্গে নিয়ে ব্লিক্লেনের এই সফর নানা দিক থেকেই তাৎপর্যপূর্ণ।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) গভীর রাতে ভারত সফরে যাওয়া ব্লিঙ্কেনের মূল লক্ষ্য ভারতের পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে দেখা করা। প্রতি বছর দুটি দেশের এই দুটি গুরুত্বপূর্ণ দপ্তরের মধ্যে বৈঠক হয়ে থাকে। তবে সময়ের বিচারে এবারের বৈঠকের আলাদা তাৎপর্য রয়েছে। ভারতের পক্ষ থেকে সম্মেলনে অংশ নেবেন দেশটির পররষ্ট্রমন্ত্রী এস জয়শংকর ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

universel cardiac hospital

ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি এক্স হ্যান্ডেলে জানান, ব্লিঙ্কেন দিল্লিতে এসে পৌঁছেছন। তাকে ভারতের পক্ষ থেকে স্বাগত জানানো হয়েছে। ভারতের দুই মন্ত্রীর সঙ্গে কথা বলবেন ব্লিঙ্কেন। প্রায় একমাসেরও বেশি সময় ধরে চলছে ইসরায়েল-হামাসের যুদ্ধ। এমন আবহে কূটনৈতিক মহলে ভারতের অবস্থান কী হতে চলেছে তা সবদিক থেকেই গুরুত্বপূর্ণ হতে চলেছে। যুদ্ধের একদম প্রথম থেকে ইসরায়েলের পাশে থেকেছে যুক্তরাষ্ট্র। ঠিক সেই পরিস্থিতিতে বাইডেন প্রশাসনের দুই শীর্ষকর্তার সঙ্গে বৈঠক করে আন্তর্জাতিক মহলে স্পষ্ট বার্তা দিতে চাইছে ভারত।

অন্যদিকে এখনই থামছে না যুদ্ধ। যুদ্ধ বিরতির কথা ভাবছে না ইসরায়েল। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মানবিক কারণ দেখিয়ে যুদ্ধ আপাতত বন্ধ করার প্রস্তাব দিয়েছিলেন। তাতে ইসরায়েল আগ্রহ দেখায়নি।

ইসরায়েলের অব্যাহত বোমা হামলায় গত ২৪ ঘণ্টায় আরও ২৪৩ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে। গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় প্রায় ১১ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে। ইসরায়েলের স্থল, নৌ ও আকাশ পথের এই হামলায় প্রতিনিয়তই বেসামরিক নাগরিকদের প্রাণ ঝরছে।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক অফিস জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় গাজায় স্থল অভিযানে আরও দুই ইসরায়েলি সেনা নিহত হয়েছেন।

শেয়ার করুন