বিশ্বকাপ : শেষ ম্যাচে কঠিন পরীক্ষায় বাংলাদেশ

মত ও পথ ডেস্ক

অস্ট্রেলিয়া-বাংলাদেশ। ফাইল ছবি

বিশ্বকাপ শেষ নয়, তবে বিশ্বকাপে বাংলাদেশের শেষ মাচ আজ। আর শেষ ম্যাচটার আগে টাইগারদের অবস্থা সেই প্রথম ম্যাচের মতো কঠিন পরীক্ষার ম্যাচ। বেলা ১১টায় সেই কঠিন ম্যাচে পুনেতে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছে বাংলাদেশ।

পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্সের সঙ্গে টস করতে নেমে হারলেন ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিলেন অস্ট্রেলিয়া অধিনায়ক। ব্যাট করার আমন্ত্রণ জানালেন বাংলাদেশকে।

universel cardiac hospital

বাংলাদেশের বিপক্ষে একাদশে নেই ম্যাক্সওয়েল। তার পরিবর্তে অস্ট্রেলিয়া একাদশে ফিরে এসেছেন স্টিভেন স্মিথ। অস্ট্রেলিয়া দলে পরিবর্তন এসেছে আরও একটি। মিচেল স্টার্ককে বিশ্রাম দিয়ে আনা হয়েছে শিন অ্যাবটকে।

বাংলাদেশ দল পুরো বিশ্বকাপে খেলেছে ৩ জন পেসার নিয়ে। আজ মাঠে নেমেছে ২জন পেসার নিয়ে। তাসকিন এবং মোস্তাফিজের পেস জুটি। সর্বশেষ ম্যাচে মোস্তাফিজুর রহমানকে বসিয়ে একাদশে নেয়া হয়েছিলো তানজিম হাসান সাকিবকে। সফলও হয়েছিলেন তিনি। নিয়েছিলেন সর্বোচ্চ ৩ উইকেট।

গত মাসের ৭ তারিখ আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হয়েছিল বাংলাদেশের বিশ্বকাপ মিশন। চোখে তখন রঙিন স্বপ্ন, সেই সঙ্গে দুঃশ্চিন্তাও। স্বপ্ন সেমিফাইনাল খেলার। দুঃশ্চিন্তার কারণ পা হড়কে গেলে শেষ চারে খেলার স্বপ্নে বড় ধাক্কার উপস্থিতি।

প্রথম ম্যাচে বাংলাদেশের পা হড়কায়নি, তবে সেমিফাইনালে খেলার স্বপ্ন পূরণ হয়নি। একের পর এক হারে সেই স্বপ্ন উবে গেছে কবেই। তবে আজ আর এক স্বপ্ন পূরণের হাতছানি বাংলাদেশের সামনে। ২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির আসর বসবে পাকিস্তানে। সেখানে খেলতে হলে শীর্ষ আটে থাকতে হবে। বাংলাদেশের সামনে এখন শীর্ষ চারে নয়, শীর্ষ আটে থাকার চ্যালেঞ্জ। ৮ খেলায় ৪ পয়েন্ট নিয়ে বাংলাদেশ অষ্টম স্থানে আছে ঠিকই, তবে নবম স্থানে চলে আসার শঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

চ্যালেঞ্জটা একটু কঠিনই বটে। কেননা প্রতিপক্ষের নাম অস্ট্রেলিয়া। সর্বাধিকবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন দলটির শুরুটা যাচ্ছেতাই হলেও সময়মতো ঘুরে দাঁড়িয়েছে তারা। শুধু তাই নয়, আগেভাগে সেমিফাইনালও নিশ্চিত করেছে দলটি। ফলে আজকের ম্যাচ তাদের জন্য শুধু নিয়ম রক্ষার, অন্যদিকে বাংলাদেশের জন্য বাঁচা-মরার।

এমন ম্যাচে বাংলাদেশকে নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানকে ছাড়াই মাঠে নামতে হলো। ইনজুরির কারণে আজকের ম্যাচে খেলছেন না দেশসেরা এ অলরাউন্ডার। তার পরিবর্তে খেলছেন বা হাতি স্পিনার নাসুম আহমেদকে।

বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মুখোমুখি লড়াইয়ে টাইগারদের অবস্থা বেশ নাজুক। ২০ লড়াইয়ে মাত্র একবার বাংলাদেশ জয় পেয়েছে। বিশ্বকাপে তিনবার মুখোমুখি লড়াইয়ে প্রতিবারই সাফল্যের হাসি হেসেছে অজিরা। আজ এই হাসির পরিবর্তন না হলে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা বাংলাদেশের জন্য স্বপ্ন হয়ে উঠতে পারে।

বাংলাদেশ একাদশ

লিটন দাস, তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, তাওহিদ হৃদয়, শেখ মেহেদি হাসান, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ এবং মোস্তাফিজুর রহমান।

অস্ট্রেলিয়া একাদশ

ডেভিড ওয়ার্নার, ট্রাভিস হেড, মিচেল মার্শ, স্টিভেন স্মিথ, মার্নাস লাবুশেন, জস ইংলিশ (উইকেটরক্ষক), মার্কাস স্টাইনিজ, সিন অ্যাবট, প্যাট কামিন্স (অধিনায়ক), অ্যাডাম জাম্পা এবং জস হ্যাজলউড।

শেয়ার করুন