চীনের সঙ্গে সামরিক সম্পর্ক জোড়া লাগাতে চায় যুক্তরাষ্ট্র

মত ও পথ ডেস্ক

ফাইল ছবি

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চীনের সঙ্গে সামরিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করতে চান বলে রবিবার জানিয়েছেন হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা পরিষদের উপদেষ্টা জেক সুলিভান। আসন্ন বৈঠকের দু-দিন আগে এ মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র। এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদসংস্থা রয়টার্স।

চলতি সপ্তাহের বুধবার সান ফ্রান্সিসকোর বে অ্যারেনায় বৈঠকে বসতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। ২০২১ সালের জানুয়ারিতে বাইডেন ক্ষমতা হাতে নেওয়ার পর এই দিয়ে দুবার বৈঠক বসতে যাচ্ছে চীন ও যুক্তরাষ্ট্র।

universel cardiac hospital

জেক সুলিভান সংবাদমাধ্যম সিবিএসের নিউজ প্রোগ্রাম ফেস দ্য নেশনের এক সাক্ষাৎকারে বলেন, জাতীয় নিরাপত্তার স্বার্থে বাইডেন সামরিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করতে বদ্ধপরিকর। তিনি বলেন, আমাদের যোগাযোগের এমন মাধ্যম দরকার যেন কোনও ধরনের ভুল বোঝাবুঝি না হয়।

সুলিভান বলেন, দু দেশের এই সামরিক সম্পর্ক ঊর্ধ্বতন থেকে কৌশলগত অপারেশনের প্রতিটি স্তরেই হতে পারে, ইন্দো প্যাসিফিকের পানি ও বাতাসের যে সম্পর্ক ঠিক তেমন। এই রেশ ধরে মার্কিন উপদেষ্টা আরও বলেন, বৈঠকে চীনের সঙ্গে সামরিক সম্পর্কে বিষয়ে অগ্রগতি চাইবে যুক্তরাষ্ট্র।

মার্কিন জ্যেষ্ঠ কর্মকর্তার মতে, এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের সঙ্গে চীন যে সামরিক সংযোগগুলো বিচ্ছিন্ন করেছে তাই পুনরায় প্রতিষ্ঠা করতে চায় বাইডেন প্রশাসন। এটাই বৈঠকের শীর্ষ অ্যাজেন্ডা আইটেম। এছাড়া ইসরায়েল-গাজা যুদ্ধ, তাইওয়ান, ইউক্রেনের যুদ্ধ এবং নির্বাচনে হস্তক্ষেপের মতো অনেক বিষয়ই উঠে আসবে এ বৈঠকে।

গত ফেব্রুয়ারিতে বাইডেন যুক্তরাষ্ট্রের আকাশে চীনা গুপ্তচর একটি বেলুন দেখতে পেয়ে ধ্বংস করার নির্দেশ দেন। এরপরেই দু দেশের মধ্যে সম্পর্কে ফাটল ধরে। পরে যদিও গুপ্তচর বেলুনটিকে আটলান্টিক মহাসাগরের ওপর সুপারসনিক ক্ষেপণাস্ত্রের আঘাতে ভূপাতিত করে একটি এফ-২২ জঙ্গি বিমান।

শেয়ার করুন