‘টু গাজা ফ্রম ঢাকা’ কনসার্টে গাইবেন যারা

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

বহুদূরের যে বন্ধু দেশটি গুলি আর শেলের আঘাতে প্রতিনিয়ত রক্তাক্ত হচ্ছে, সেই ফিলিস্তিনে গণহত্যার প্রতিবাদ ও নিপীড়িত মানুষের প্রতি সংহতি জানিয়ে কনসার্ট বসছে ঢাকায়।

‘টু গাজা ফ্রম ঢাকা’ শীর্ষক এই চ্যারিটি কনসার্টে গাইয়েদের তালিকা চূড়ান্ত হয়েছে। ‘আর্টিস্ট এগেইনস্ট জেনোসাইড’-এর ব্যানারে এই আয়োজনের উদ্যোগ নিয়েছেন ঢাকার একদল তরুণ সংগীতশিল্পী।

universel cardiac hospital

কনসার্ট হবে আগামী ২৪ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মাঠে। দেশের ১৫টি ব্যান্ডের পাশাপাশি কয়েকজন শিল্পী সেখানে গান পরিবেশন করবেন।

কনসার্টের অন্যতম আয়োজক সংগীতশিল্পী আহমেদ হাসান সানি বলেন, বছরের সবচেয়ে বড় একটি কনসার্ট আয়োজিত হবে বলে আশা করা হচ্ছে।

তিনি জানান, কনসার্টে বিশেষ অতিথি থাকবেন গীতিকার প্রিন্স মাহমুদ ও লতিফুল ইসলাম শিবলী। ব্যান্ড দলের মধ্যে মাকসুদ ও ঢাকা, আর্ক, এভয়েড রাফা, নেমেসিস, ইন্দালো, মেঘদল, সহজিয়া, কার্নিভাল, হাইওয়ে, হাতিরপুল সেশনস, ফিরোজ জং, মরুভূমি, মুনফ্লাওয়ার অংশ নিচ্ছে।

আরও থাকবেন সংগীতশিল্পী মাশা ইসলাম, র‌্যাপার শাফায়েত ও গায়ক আসির আরমান এবং রেজাউল করিম লেমন, ব্ল্যাক জ্যাং, মুয়িজ মাহফুজ, অভিষেক ভট্টচার্য্য, আহমেদ হাসান সানি।

টিকেটের দাম নির্ধারণ করা হয়েছে ৫০০ টাকা। যদি কেউ এর বেশি অর্থ সাহায্য করতে চান, সে ব্যবস্থাও রেখেছেন আয়োজকরা।

শিল্পীরা কনসার্টে গাওয়ার জন্য কোনো পারিশ্রমিক নিচ্ছেন না। গণহত্যাবিরোধী এ কনসার্ট থেকে অর্জিত পুরো অর্থই ‘রেড ক্রিসেন্ট’ অথবা ‘প্যালেস্টাইন চিলড্রেন্স ফান্ড’-এ দেওয়া হবে। যাতে যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনের বেসামরিক জনগণের খাবার ও চিকিৎসার জন্য পাঠানো যায়।

‘আর্টিস্ট এগেইনস্ট জেনোসাইড ফ্রন্ট’ নামের এই প্ল্যাটফর্মের মুখপাত্র হিসাবে রয়েছেন সংগীতশিল্পী আহমেদ হাসান সানি, কার্টুনিস্ট মোরশেদ মিশু ও শিল্প নির্দেশক রঞ্জন রব্বানী।

এছাড়া আরও অনেক স্বেচ্ছাসেবক এই প্ল্যাটফর্মে যুক্ত আছেন। ফিলিস্তিন ছাড়াও পৃথিবীর সব জায়গার গণহত্যার বিরুদ্ধে কথা বলবে এই প্ল্যাটফর্ম৷

কনসার্টের পাশাপাশি কার্টুনিস্ট মোরশেদ মিশু ঢাকা শহরের দেয়ালে দেয়ালে গাজায় গণহত্যার বিরুদ্ধে প্রতিবাদী গ্রাফিতি আঁকছেন। ইতিমধ্যে ইব্রাহীমপুর, ভাষানটেক, মিরপুর ১৪, ইনডোর স্টেডিয়াম, মিরপুর সাড়ে ১১ এলাকাগুলোতে ‘আর্টিস্ট এগনিস্ট জেনোসাইড টু গাজা ফ্রম ঢাকা থিমে’ ৩২টি গ্রাফিতি করা হয়েছে বলে জানান মোরশেদ মিশু।

পান্থপথ, গ্রিনরোড আর ধানমণ্ডির কিছু দেয়ালে গ্রাফিতির কাজ চলমান রয়েছে বলেও জানান মিশু।

শেয়ার করুন