তফসিল হয়ে গেছে, সংলাপের আর সময় কোথায়: কাদের

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

তফসিল ঘোষণার পর সংলাপের সময় কোথায়—এ প্রশ্ন তুলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বুধবার সন্ধ্যায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর প্রতিক্রিয়া জানাতে আয়োজিত সংবাদ ব্রিফিংয়ে এ প্রশ্ন তুলেছেন ক্ষমতাসীন দলের এই নেতা।

সিইসি জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণের মধ্য দিয়ে তফসিল ঘোষণা করেন। সেখানে তিনি সংঘাত এড়িয়ে সমাধানের পথ খুঁজতে রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানান।

universel cardiac hospital

সিইসির এ বক্তব্য নিয়ে এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, নির্বাচন সামনে, তফসিল ঘোষণা হয়ে গেছে। এই সময়ে কবে আপনি বাংলাদেশের শতাধিক দলের সঙ্গে সংলাপ করবেন? কবে নির্বাচন করবেন?’ যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু আর সিইসির সংলাপের কথা এক নয় বলেও মন্তব্য করেন তিনি।

ব্রিফিংয়ে বিএনপির তফসিল প্রত্যাখ্যান এবং হরতাল কর্মসূচি–সংক্রান্ত একাধিক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাদের বলেন, হরতাল এখন ভয়তাল হয়ে গেছে। এটা মরচে ধরা হাতিয়ার। যে ট্রেন ছেড়ে গেল, সে ট্রেন থামানোর কোনো ক্ষমতা তাদের নেই। তবে সে ট্রেনে তারা না উঠলে আমরা কী করব? নির্বাচনী ট্রেন কারও জন্য অপেক্ষা করবে না। ট্রেন ছাড়লে তো আর থামে না। থেমে থাকবে না। নির্বাচন সংবিধান অনুযায়ী হচ্ছে, আমাদের এর বিকল্প কী করার আছে?

জাতীয় পার্টির অবস্থান নিয়ে এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, জাতীয় পার্টি নির্বাচনে আসবে কি না বা কে কার সঙ্গে যাবে, এটা তাদের সিদ্ধান্তের ব্যাপার। জাতীয় পার্টি সম্পর্কে শেষ বিষয়টা শুনতে আরও সময় লাগবে। একটু অপেক্ষা করেন, ভেতরের অনেক খবর আছে।

নির্বাচনের তফসিলকে স্বাগত জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে, গণতন্ত্রকামী বাঙালির জন্য আজকের দিনটি অত্যন্ত আনন্দের একটি ঐতিহাসিক দিন। এর মধ্যে জনগণের ইচ্ছার প্রতিফলন ঘটেছে। জনগণের প্রত্যাশা পূরণ হয়েছে।

ওবায়দুল কাদের আরও বলেন, দেশের গণতান্ত্রিক ধারাবাহিকতা, রাজনৈতিক স্থিতিশীলতা এবং চলমান অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করার জন্য সংবিধান অনুযায়ী সময়মতো নির্বাচনের কোনো বিকল্প নেই। তিনি দেশের সব ভোটারকে স্বতঃস্ফূর্তভাবে এবং উৎসবমুখর পরিবেশে এ নির্বাচনে অংশগ্রহণ করে ভোট প্রদানের জন্য অনুরোধ জানান।

শেয়ার করুন