মোবাইল ব্যাংকিংয়ে প্রতিদিন গড়ে সাড়ে ৩ হাজার কোটি টাকা লেনদেন

মত ও পথ ডেস্ক

মোবাইল ব্যাংকিং সেবা
ফাইল ছবি

দেশের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস বা এমএফএস সেবার ব্যবহার বেড়েই যাচ্ছে। মূলত তৃণমূল পর্যায়ে ব্যাংকিং সেবায় মুহূর্তে লেনদেন হওয়ায় মোবাইল আর্থিক সেবা জনপ্রিয়তা পেয়েছে। চলতি বছরের সেপ্টেম্বর মাসে মোবাইল ব্যাংকিং সেবায় ১ লাখ ৮ হাজার ৩৭৮ কোটি টাকা লেনদেন হয়েছে। সে হিসাবে গড়ে দৈনিক লেনদেনের পরিমাণ সাড়ে তিন হাজার কোটি টাকার বেশি। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদন মতে, সেপ্টেম্বর মাসে মোবাইল ব্যাংকিংয়ে ক্যাশ ইন (টাকা ঢুকেছে) ৩৪ হাজার ৯৫৪ কোটি টাকা। ক্যাশ আউট (টাকা উত্তোলন) হয়েছে ২৯ হাজার ৯১৭ কোটি টাকা। এসময় ব্যক্তি থেকে ব্যক্তি হিসাবে ৩০ হাজার ৩০৯ কোটি টাকা লেনদেন হয়েছে। আর প্রবাসী আয় বা রেমিট্যান্স এসেছে ৫২০ কোটি টাকা।

universel cardiac hospital

আলোচিত মাসে বিভিন্ন প্রতিষ্ঠানের বেতন-ভাতা বাবদ বিতরণ হয় দুই হাজার ৬৮১ কোটি টাকা। এছাড়া বিভিন্ন পরিষেবার তিন হাজার ২১৬ কোটি টাকার বিল পরিশোধ হয়। কেনাকাটায় ৪ হাজার ৮৩০ কোটি টাকা লেনদেন হয়। একই সময়ে বিভিন্ন প্রতিষ্ঠানের বেতন-ভাতা বাবদ বিতরণ হয় দুই হাজার ৬৮১ কোটি টাকা। এছাড়া বিভিন্ন পরিষেবার তিন হাজার ২১৬ কোটি টাকার বিল পরিশোধ হয় এবং কেনাকাটায় ৪ হাজার ৮৩০ কোটি টাকা লেনদেন হয়।

শেয়ার করুন