বাংলাদেশের প্রতি অ্যামনেস্টি: জাতিসংঘের প্রক্রিয়ায় যুক্ত মানবাধিকারকর্মীরা যেন প্রতিহিংসার শিকার না হন

মত ও পথ ডেস্ক

জাতিসংঘের প্রক্রিয়ার সঙ্গে যুক্ত মানবাধিকারকর্মীরা যাতে প্রতিহিংসামূলক ব্যবস্থার শিকার না হন, তা নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনটি গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে এই আহ্বান জানিয়েছে। বিবৃতিটি গতকাল বৃহস্পতিবার অ্যামনেস্টির ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

অ্যামনেস্টির বিবৃতিতে বলা হয়, জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সর্বজনীন নিয়মিত পর্যালোচনা (ইউপিআর)-সম্পর্কিত কর্মকাণ্ডে যুক্ত থাকায় মানবাধিকার সংগঠন অধিকার ও তার প্রতিষ্ঠাতা আদিলুর রহমান খান শুভ্র যাতে কোনো হুমকি বা আক্রমণের সম্মুখীন না হন, বাংলাদেশ সরকারকে তা নিশ্চিত করতে হবে।

universel cardiac hospital

সুইজারল্যান্ডের জেনেভায় বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির বিষয়ে এই পর্যালোচনাসহ সংশ্লিষ্ট কার্যক্রমে অংশগ্রহণের পর আদিলুরের দেশে ফেরার কথা রয়েছে। যারা মানবাধিকার লঙ্ঘন নথিভুক্তসহ তা প্রকাশের জন্য কাজ করছেন, তাদের হয়রানি-ভয়ভীতি ছাড়াই কর্মকাণ্ড পরিচালনা করতে দেওয়া উচিত বলে সংগঠনটি মনে করে। জাতিসংঘের সংস্থাকে সহযোগিতার জন্য তাদের বিরুদ্ধে প্রতিহিংসামূলক ব্যবস্থা নেওয়া উচিত নয় বলে সংগঠনটির দাবি।

শেয়ার করুন