মাস্কের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ক্ষোভ, এক্সে বিজ্ঞাপন বন্ধ রেখেছে বিভিন্ন কোম্পানি

মত ও পথ ডেস্ক

ইলন মাস্ক তার মালিকানাধীন সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) ইহুদিবিদ্বেষী একটি ষড়যন্ত্র তত্ত্বকে সমর্থন করছেন উল্লেখ করে নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। গতকাল শুক্রবার হোয়াইট হাউস এটিকে ‘জঘন্য তত্ত্ব’ বলে উল্লেখ করেছে। এ ঘটনাকে কেন্দ্র করে ওয়াল্ট ডিজনি, ওয়ার্নার ব্রস ডিসকভারি এবং কমকাস্টসহ বড় বড় মার্কিন কোম্পানিগুলোও এক্সে বিজ্ঞাপন দেওয়া বন্ধ রেখেছে। খবর রয়টার্সের।

গত বুধবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক ব্যবহারকারীর দেওয়া পোস্টে দাবি করা হয়, জাতিগত ও সাংস্কৃতিক ক্ষেত্রে ইহুদি জনগণ এবং বামপন্থীরা শ্বেতাঙ্গদের সরিয়ে অশ্বেতাঙ্গ অভিবাসীদের জন্য জায়গা তৈরি করতে চাইছে। একে কেন্দ্র করে ‘শ্বেতাঙ্গ নিধন’-এর মতো ঘটনা করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। এ পোস্টটিকে ‘গ্রেট রিপ্লেসমেন্ট’ ষড়যন্ত্র তত্ত্ব হিসেবে উল্লেখ করা হলেও ইলন মাস্ক বলেছেন, এখানে সত্যি কথাই বলা হয়েছে। এর নিন্দা জানিয়েছে হোয়াইট হাউস। তাদের অভিযোগ, এর মধ্য দিয়ে ইলন মাস্ক ইহুদিবিদ্বেষ ও বর্ণবিদ্বেষের পক্ষে প্রচার চালাচ্ছেন। আর এটি আমেরিকান জনগণের মূল মূল্যবোধের পরিপন্থী।

universel cardiac hospital

এ নিয়ে কথা বলতে গিয়ে ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার প্রসঙ্গ টেনে আনেন হোয়াইট হাউসের মুখপাত্র অ্যান্ড্রু বেটস। তিনি বলেন, ‘হলোকাস্টের সময় থেকে সবচেয়ে বড় প্রাণঘাতী দিনটির (৭ অক্টোবর) এক মাস পর এমন জঘন্য মিথ্যার পুনরাবৃত্তি অগ্রহণযোগ্য।’

এদিকে ইলন মাস্কের পোস্টের পর ডিজনি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে বিজ্ঞাপন দেওয়া বন্ধ করে দিয়েছে। গতকাল ওয়ার্নার ব্রস ডিসকভারি ও কমকাস্ট, লায়ন্স গেট এন্টারটেইনমেন্ট ও প্যারামাউন্ট গ্লোবালও বলেছে তারাও এক্সে বিজ্ঞাপন দেওয়া বন্ধ রেখেছে। অ্যাপলও বিজ্ঞাপন বন্ধ করছে বলে খবর প্রকাশ হয়েছে। বৃহস্পতিবার অ্যাডলফ হিটলার ও নাৎসি দলকে সমর্থন করে লেখা কনটেন্ট অর্থাৎ ইহুদিবিদ্বেষী কনটেন্টের পাশে নিজেদের বিজ্ঞাপন দেখে এক্সে বিজ্ঞাপন দেওয়া বন্ধ করে দিয়েছে আইবিএম। ইলন মাস্ক এবং এক্সের প্রতিনিধিরা গতকালও তার (মাস্ক) পোস্টটি নিয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

শেয়ার করুন