বিদ্যালয়ে ভর্তির আবেদন পড়েছে পৌনে ৯ লাখ

মত ও পথ ডেস্ক

মাউশি
মাউশি

দেশের সরকারি-বেসরকারি বিদ্যালয়গুলোতে প্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তির জন্য ৮ লাখ ৭৩ হাজার ৭৯২ শিক্ষার্থী আবেদন করেছে। সরকারি বিদ্যালয়ে আবেদন জমা পড়েছে আসনের চেয়ে প্রায় পাঁচ গুণ বেশি। আর বেসরকারি বিদ্যালয়ের আসনের চেয়ে ৭ লাখ কম আবেদন জমা পড়েছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) জানিয়েছে, এ মাসের শেষ সপ্তাহে ডিজিটাল লটারির মাধ্যমে ভর্তির জন্য শিক্ষার্থী বাছাই করা হতে পারে। বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি। শিগগিরই বিষয়টি সবাইকে জানিয়ে দেওয়া হবে।

universel cardiac hospital

মাউশির সূত্র জানিয়েছে, কেন্দ্রীয় লটারির মাধ্যমে আবেদন প্রক্রিয়ায় সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মোট ১১ লাখ ২২ হাজার ৯৪টি আসন রয়েছে। ৬৫৮টি সরকারি বিদ্যালয়ে আসন ১ লাখ ১৮ হাজার ১০১টি। এর বিপরীতে আবেদন করেছে ৫ লাখ ৬৩ হাজার ১৩ শিক্ষার্থী।

অন্যদিকে, ৩ হাজার ১৮৮টি বেসরকারি বিদ্যালয়ে ৩ লাখ ১০ হাজার ৭৭৯ শিক্ষার্থী আবেদন করেছে। বেসরকারি বিদ্যালয়গুলোতে আসন ১০ লাখ ৩ হাজার ৯৯৩টি।

মাউশির অধীন দেশের সব সরকারি মাধ্যমিক বিদ্যালয় এবং মহানগর ও জেলা সদর উপজেলায় অবস্থিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে আগামী ২০২৪ শিক্ষাবর্ষের জন্য প্রথম থেকে নবম শ্রেণিতে ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করার সিদ্ধান্ত নেওয়া হয়। ভর্তির জন্য আবেদন গ্রহণ শুরু হয়েছিল ২৪ অক্টোবর। প্রথমে ১৪ নভেম্বর পর্যন্ত সময় থাকলেও পরে তা বাড়িয়ে ১৮ নভেম্বর করা পর্যন্ত করা হয়।

শেয়ার করুন