আমরা যুদ্ধবিরতি চুক্তির কাছাকাছি: হামাস

মত ও পথ ডেস্ক

হামাসের রাজনৈতিক ব্যুরোর প্রধান ইসমাইল হানিয়া। সংগৃহীত ছবি

কাতারে বসবাসরত হামাসের নেতা ইসমাইল হানিয়া টেলিগ্রামে এক বিবৃতিতে বলেছেন, আমরা যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছানোর কাছাকাছি রয়েছি। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু তিনি বলেননি। একটি সম্ভাব্য চুক্তির কাছাকাছি থাকার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্রও। খবর রয়টার্সের।

বার্তা সংস্থা রয়টার্সকে ইসমাইল হানিয়া বলেছেন, তারা কাতারের মধ্যস্থতাকারীদেরকে নিজেদের অবস্থান জানিয়ে দিয়েছেন। গত ৭ অক্টোবর ইসরায়েলে অতর্কিত হামলা চালিয়ে দেশটির বেশ কিছু নাগরিককে জিম্মি করে হামাস। তাদের মুক্তি দিতে মধ্যস্থতার চেষ্টা চালাচ্ছে কাতারসহ বিভিন্ন পক্ষ। হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তাবিষয়ক মুখপাত্র জন কিরবি বলেন, ‘আমাদের বিশ্বাস, আমরা কাছাকাছি আসছি।’ এ নিয়ে ঘণ্টার পর ঘণ্টা তারা কাজ করছেন বলেও উল্লেখ করেন।

universel cardiac hospital

এর আগে কিরবি বলেছিলেন মধ্যস্থতাকারীরা নারী, শিশু ও যুক্তরাষ্ট্রের নাগরিকদের মুক্তির বিষয়ে অগ্রাধিকার দিচ্ছেন। চুক্তি সন্নিকটে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও। তবে সম্ভাব্য যুদ্ধবিরতির চুক্তি নিয়ে হামাসের সবশেষ বিবৃতির পরিপ্রেক্ষিতে এখনো কোনো প্রতিক্রিয়া জানায়নি ইসরায়েল। কাতারভিত্তিক মধ্যস্থতার বিষয়ে মন্তব্য করা থেকে শুরু থেকেই বিরত থাকছে ইসরায়েল।

তবে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইসরায়েলের চ্যানেল টুয়েলভ টেলিভিশন নাম প্রকাশ না করে সরকারের একজন ঊর্ধ্বতন কর্মকর্তার বরাতে জানিয়েছে, তারা (চুক্তির) কাছাকাছি রয়েছেন। গত ৭ অক্টোবর হামাসের হামলায় ১ হাজার ২০০ ইসরায়েলি নিহত হন। ২৪০ জনকে বন্দি করে নিয়ে যায় হামাস। যুক্তরাষ্ট্র, ইসরায়েল, জার্মানিসহ বেশ কিছু দেশ হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করে।

শেয়ার করুন