গাজায় যুদ্ধবিরতি শুরু ২৩ নভেম্বর সকাল ১০টায়

আন্তর্জাতিক ডেস্ক

নানান দরকষাকষির পর অবশেষে চূড়ান্ত হলো ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার ক্ষমতাসীন গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের বহুল প্রত্যাশিত যুদ্ধবিরতি চুক্তি বাস্তবায়নের সময়। ২৩ নভেম্বর (বৃহস্পতিবার) স্থানীয় সময় সকাল ১০টা থেকে শুরু হবে যুদ্ধবিরতি।

বুধবার কাতার-ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে হামাসের কর্মকর্তা মুসা আবু মারজুক এই তথ্য জানিয়েছেন।

universel cardiac hospital

গাজায় বন্দি ৫০ জিম্মির মুক্তি ও চার দিনের যুদ্ধবিরতির শর্তে ইসরায়েল এক চুক্তিতে পৌঁছানোর ঘোষণা দেওয়ার পর হামাসের পক্ষ থেকে তা কার্যকরের সময় জানানো হলো। মঙ্গলবার রাতে যুদ্ধবিরতি চুক্তির প্রস্তাব অনুমোদন দেয় ইসরায়েলের যুদ্ধকালীন জরুরি মন্ত্রিসভা।

যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছাতে হামাস এবং ইসরায়েলের মাঝে মধ্যস্থতা করছে কাতার এবং মিসর।

মুসা আবু মারজুক জানান, চার দিন ব্যাপী এই যুদ্ধ বিরতিতে ৫০ জিম্মিকে মুক্তি দেবে হামাস। বিপরীতে ইসরায়েলের কারাগারে থাকা ১৫০ ফিলিস্তিনি মুক্তি পাবেন।

গাজায় বন্দিদের মুক্তির দাবিতে ইসরায়েলে স্বজনদের বিক্ষোভ
গাজায় বন্দিদের মুক্তির দাবিতে ইসরায়েলে স্বজনদের বিক্ষোভ

গত ৭ অক্টোবর ইসরায়েলের দক্ষিণাঞ্চলে ঢুকে শত শত ইসরায়েলিকে হত্যা এবং ২৪০ জনকে ধরে নিয়ে গাজায় জিম্মি করে হামাস ও ইসলামিক জিহাদের যোদ্ধারা। এদিন হামলায় ইসরায়েলে নিহত হয়েছেন সেনা সদস্যসহ ১ হাজার ২০০ জনের বেশি। পরে জিম্মিদের মুক্তি ও হামাসকে নিশ্চিহ্ন করার ঘোষণা দিয়ে পরদিন থেকে গাজায় নির্বিচার বিমান হামলা শুরু করে ইসরায়েল। এতে এখন পর্যন্ত ১৪ হাজারের বেশি ফিলিস্তিনির মৃত্যু হয়েছে।

এদিকে গত ১৪ অক্টোবর থেকে গাজায় স্থল অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। হামাস দাবি করেছে, তারা ট্যাংকসহ ইসরায়েলের দুই শতাধিক সামরিক যান ধ্বংস করেছে। মারা গেছে অন্তত ৬৬ ইসরায়েলি সেনা।

শেয়ার করুন