বিদেশিরা খামাখা অনেক সময় ত্যক্ত করে: পররাষ্ট্রমন্ত্রী

সিলেট প্রতিনিধি

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ছবি : সংগৃহীত

বিদেশিদের কথায় চিন্তা না করার আহ্বান জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, বিদেশিরা খামাখা অনেক সময় ত্যক্ত করে। তবে তারা যদি ভালো উপদেশ দেয়, আমরা সেটা গ্রহণ করব। আমাদের অধিকার যদি খর্ব হয়ে যায়, আমরা জানি কীভাবে তাদের প্রতিহত করতে হয়। ভয় পাবেন না। আমরা বিজয়ী জাতি। আজ শুক্রবার বেলা দুইটার দিকে সিলেটে হজরত শাহজালাল (রহ.)-এর মাজার জিয়ারত শেষে সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেন, ১৯৭১ সালেও আমাদের সঙ্গে অনেকে ছিল না। কিন্তু আমরা প্রমাণ করেছি যে আমরা বিজয়ী জাতি, ওদের সাহায্যের প্রয়োজন নেই। তবে একটি কথা আমরা বলতে চাই, আমেরিকা খুবই বাস্তববাদী সরকার। দে বিলিভ ইন ডকট্রিন অব রিয়্যালিটি। তারা জিনিসটা ঘটে গেলে তখন সমর্থন দেয়। ১৬ ডিসেম্বরে আমরা বিজয় অর্জন করলাম। তারপর জাতিসংঘের সদস্যপদের জন্য যখন আমরা প্রস্তাব করি, আমেরিকা সেই প্রস্তাবে ১৫ বার সমর্থন দিয়েছে। অন্য দেশ ভেটো দিয়েছে, চায়না ভেটো দিয়েছে কিন্তু আমেরিকা যেহেতু দেখেছে বাংলাদেশ হয়ে গেছে। সুন্দর সরকার এসেছে, আমাদের সাপোর্ট দিয়েছে। এবারও তা–ই হবে, তারা আমাদের সাপোর্ট দেবে। আমরা সেই আশাই করি।

universel cardiac hospital

দেশের অবস্থা খুবই ভালো উল্লেখ করে আব্দুল মোমেন বলেন, দেশে নির্বাচনের জোয়ার বইছে। সব শ্রেণি-পেশার লোক আমার ভোট আমি দেব, যাকে খুশি তাকে দেব- এতে বিশ্বাস করে। আমরা বিশ্বাস করি, দেশে সুষ্ঠু সুন্দর নির্বাচন হবে। তিনি সবাইকে দলে দলে পরিবারের সবাইকে নিয়ে নিশ্চিন্তে ভোট দিতে যাওয়ার অনুরোধ করেন।

ভারতে পররাষ্ট্রসচিবের বৈঠকের ব্যাপারে মন্ত্রী বলেন, এইটা রুটিন একটা ম্যাটার (বিষয়)। ফরেন সেক্রেটারির কনসালটেশন। এইটা আমাদের প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে অনেক ধরনের সমস্যা থাকে, সেই ছোটখাটো সমস্যাগুলো নিয়ে আলোচনা হবে। মূলত এটা খুব গুরুত্বপূর্ণ বৈঠক না। ওখানে আমাদের প্রায় ৮০ জনের মতো রাষ্ট্রদূত আছেন, যাদের ঢাকায় মিশন নেই, তারা দিল্লি থেকে ঢাকার দায়িত্বে আছেন। আমরা যখনই দিল্লিতে যাই, আমাদের রাষ্ট্রদূত ওখানকার সবাইকে দাওয়াত দেন। তখন দেখা–সাক্ষাৎ হয়। যেহেতু তারা ঢাকায় আসতে পারেন না, তারা আমাদের সচিব-মন্ত্রীদের সঙ্গে সাক্ষাৎ করার সুযোগ পান।

শেয়ার করুন