যুদ্ধবিরতির দ্বিতীয় দিনে মুক্তি পেল ৩৯ ফিলিস্তিনি

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে ৪৮ দিন টানা যুদ্ধের পর চারদিনের সাময়িক যুদ্ধবিরতির দ্বিতীয় দিনে ৩৯ জন কারাবন্দি ফিলিস্তিনিকে মুক্তি দিয়েছে তেল আবিব। এর বিনিময়ে ১৩ ইসরায়েলি ও ৪ থাই নাগরিককে মুক্তি দিয়েছে হামাস।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, শনিবার দেশটির স্থানীয় সময় দিবাগত রাত ১টার দিকে ১৩ ইসরায়েলিসহ ১৭ জনকে রেড ক্রসের কাছে হস্তান্তর করে হামাস। মুক্তি পাওয়া ১৩ জন জিম্মির মধ্যে নয় বছর বয়সী আইরিশ-ইসরায়েলি নাগরিক এমিলি হ্যান্ডও ছিল। অন্যদিকে ৩৯ জন ফিলিস্তিনিকে মুক্তির বিষয়টি নিশ্চিত করেছে ইসরায়েলের কারা কর্তৃপক্ষ।

universel cardiac hospital

প্রতিবেদনে আরও বলা হয়, দ্বিতীয় দফায় এই মুক্তি নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছিল। গাজায় ত্রাণবাহী ট্রাক প্রবেশ করতে না দিলে জিম্মিদের মুক্তি দেওয়া হবে না বলে নতুন শর্ত বেধে দেয় হামাস। তবে শেষ পর্যন্ত মিশর ও কাতারের মধ্যস্থতার সমস্যার সমাধান হলে জিম্মিদের মুক্তি প্রক্রিয়া শুরু হয়।

এর আগে শুক্রবার যুদ্ধবিরতির প্রথম দিনে ১৩ ইসরায়েলিকে মুক্তি দেয় হামাস। অন্যদিকে ইসরায়েলের কারাগারে থাকা ৩৯ জন ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া হয়।

এদিন ইসরায়েলি কারাগার থেকে মুক্তি পাওয়ার পর ৩০ জনেরও বেশি ফিলিস্তিনি বন্দি অধিকৃত পশ্চিম তীরে ফিরেছেন। এতে আনন্দ উল্লাসে মেতে উঠে পুরো পশ্চিম তীর। দীর্ঘদিন পর আপন মানুষকে ফিরে পেয়ে আনন্দিত স্বজনরা। এ ছাড়া তাদের স্বাগত জানাতে পশ্চিম তীরজুড়ে আতশবাজি ফুটানো এবং দেশত্ববাদী ফিলিস্তিনি পপ সংগীত বাজানো হয়।

প্রসংগত, শুক্রবার থেকে শুরু হওয়া চার দিনের যুদ্ধবিরতিতে মোট ৫০ জন ইসরায়েলিকে মুক্তি দেবে হামাস। অন্যদিকে ১৫০ জন ফিলিস্তিনিকে মুক্তি দেবে ইসরায়েল। এছাড়াও বন্দি মুক্তি নিয়ে আরও একটি প্রস্তাব দিয়েছে ইসরায়েল। অতিরিক্ত ১০ জন বন্দিকে মুক্তি দিলে তার বিনিময়ে গাজায় আরও এক দিন যুদ্ধবিরতি দেয়া হবে বলে জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহু।

এর আগে, গত বুধবার অবরুদ্ধ গাজা উপত্যকায় দেড় মাসেরও বেশি সময় ধরে চলা যুদ্ধে প্রথমবারের মতো সমঝোতায় যেতে রাজি হয় ইসরায়েল ও হামাস। কাতারের মধ্যস্থতায় সাময়িক যুদ্ধবিরতি ও বন্দি মুক্তিতে সম্মত হয় দুপক্ষ।

গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। তারপর থেকেই গাজায় বিমান ও স্থল হামলা চালাচ্ছে ইসরায়েল। গত দেড়মাস ধরে ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ইতোমধ্যেই ১৫ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে ১০ হাজারের বেশি শিশু ও নারী রয়েছেন। এছাড়া কমপক্ষে ৩০ হাজার মানুষ আহত হয়েছেন।

শেয়ার করুন