আইরিশ লেখক পল লিঞ্চের ‘প্রফেট সং’ জিতল বুকার পুরস্কার

মত ও পথ ডেস্ক

আইরিশ লেখক পল লিঞ্চ। সংগৃহীত ছবি

আন্তর্জাতিক বুকার পুরস্কার জিতলেন আয়ারল্যান্ডের লেখক পল লিঞ্চ। তিনি প্রফেট সং লিখে প্রথমবারের মতো এ মর্যার্দাপূর্ণ পুরস্কার পেলেন। খবর বিবিসির

এ বছর আন্তর্জাতিক বুকার ‍পুরস্কার দেওয়া হয়েছে প্রফেট সংয়ের জন্য। কর্তৃত্ববাদীদের হাতের মুঠোয় থাকা আয়ারল্যান্ডের একটি ডিস্টোপিয়ান ইমেজ তুলে ধরেন তিনি। এতে এমন একটি পরিবারের গল্প তুলে ধরেন তিনি- যেখানে তারা ভয়ংকর এক নতুন বিশ্বের সঙ্গে লড়াই করছে, আর সেখানে গণতান্ত্রিক নিয়ম-কানুন ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে।

universel cardiac hospital

লিঞ্চ বলেন, সিরিয়ার যুদ্ধ এবং শরণার্থী সংকট থেকে অনুপ্রাণিত হয়ে তিনি প্রফেট সং লেখেন।

পুরস্কার পাওয়ার পর প্রতিক্রিয়ায় লন্ডনের ওল্ড বিলিংসগেটে মঞ্চে দাঁড়িয়ে পল লিঞ্চ বলেন, ভিষণ বুকার পুরস্কার আয়ারল্যান্ডে ফিরিয়ে নিতে পেরে তিনি আনন্দিত।

পল লিঞ্চ লিমেরিকে জন্মগ্রহণ করেন এবং তিনি এখন ডাবলিনে থাকেন। তিনি বলেন, এই উপন্যাসটি লেখা সহজ কাজ ছিল না।

তিনি আরও বলেন, এটি কোনো রাজনৈতিক বই নয়।

পুরস্কারের অর্থ হিসেবে পাওয়া ৫০ হাজার পাউন্ডের কিছু অংশ বন্ধকী সম্পত্তি মুক্ত করতে ব্যয় করবেন বলেও জানিয়েছেন তিনি।

‘প্রফেট সং’ পল লিঞ্চের পঞ্চম বই এবং চার বছর ধরে লিখেছেন এটি। তিনি যখন উপন্যাসটি লিখতে শুরু করেন, তখন মাত্র তার ছেলের জন্ম হয়েছে, আর যখন লেখা শেষ করেছেন, ততদিনে ছেলে বাইকে চড়তে শিখে গেছে।

এবছর বুকার পুরস্কারের জন্য আরো যেসব বই মনোনীত হয়েছিল, সেগুলো হলো- পল ম্যুরের ‘দ্য বি সিটিং’, চেতনা মারুর ‘ওয়েস্টার্ন লেইন’, পল হার্ডিংয়ের ‘হিজ আদার ইডেন’, জনাথন এসকোফারির ‘ইফ আই সারভাইব ইউ’ এবং সারাহ বার্নস্টেইনের ‘স্টাডি ফর ওবিডিয়েন্স’।

শেয়ার করুন