যুক্তরাষ্ট্রে শিখ নেতাকে হত্যায় কোটি টাকায় খুনি ভাড়া, ফেঁসে গেলেন ভারতীয়

মত ও পথ ডেস্ক

যুক্তরাষ্ট্রের মাটিতে শিখ অধিকারকর্মীকে হত্যার জন্য খুনি ভাড়া করার অপরাধে একজন ভারতীয়কে অভিযুক্ত করেছেন কৌঁসুলিরা। স্থানীয় সময় বুধবার (২৯ নভেম্বর) তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। খবর সিএনএনের।

সিএনএনের প্রতিবেদন অনুযায়ী, নিউইয়র্ক সিটিতে বসবাসরত একজন শিখ রাজনৈতিক কর্মীকে হত্যা করতে নিখিল গুপ্ত (৫২) নামের একজন ভারতীয় নাগরিক এক মার্কিন গোয়েন্দা কর্মকর্তাকে ভাড়াটে খুনি ভেবে ১ লাখ ডলার (১ কোটি ১০ লাখ ২১ হাজার টাকার বেশি) দেন। কৌঁসুলিরা এর সপক্ষে তথ্য–প্রমাণ পেয়েছেন। মামলার নথিতে ওই শিখ অধিকারকর্মীর পরিচয় প্রকাশ করা হয়নি। তবে তিনি যুক্তরাষ্ট্রের নাগরিক এবং তাকে একজন আইনজীবী ও ভারত সরকারের সমালোচক হিসেবে উল্লেখ করা হয়েছে।

universel cardiac hospital

মামলার সঙ্গে যুক্ত মার্কিন কর্মকর্তারা সিএনএনকে বলেছেন, ওই শিখ রাজনৈতিক কর্মীর নাম গুরপতবন্ত সিং পান্নুন। তিনি নিউইয়র্ক ভিত্তিক সংগঠন ‘শিখস ফর জাস্টিস’ পরিচালনা করেন। সংগঠনটি স্বাধীন খালিস্তান রাষ্ট্রের প্রস্তাবে গণভোটের আয়োজন করেছিল। সংগঠনটি ভারতে নিষিদ্ধ। সংগঠনটির ওয়েবসাইট ভারত থেকে দেখা যায় না।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, ভারতীয় নাগরিক নিখিলের বিরুদ্ধে ভাড়াটে খুনিকে দিয়ে শিখ অধিকারকর্মীকে হত্যার অভিযোগ আনা হয়েছে। তাকে চলতি বছরের জুনে চেক প্রজাতন্ত্রে গ্রেপ্তার করা হয়।

কর্তৃপক্ষের অভিযোগ, নিখিল গুপ্ত একজন ভারতীয় সরকারি কর্মকর্তার সঙ্গে কাজ করেছেন। তিনি নিজেকে সিনিয়র ফিল্ড অফিসার হিসেবে পরিচয় দিয়েছেন। ভারত থেকে হত্যার নির্দেশ পেয়েছেন বলে জানিয়েছেন নিখিল।

ভুক্তভোগী শিখ নেতা পান্নুন এক বিবৃতিতে বলেছেন, বাক্‌স্বাধীনতা এবং গণতন্ত্রের পক্ষে কথা বলায় তার জীবন হুমকির মুখে। কারণ সম্প্রতি কানাডার মাটিতে আরেক শিখ নেতাকে হত্যার ঘটনাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও ভারতের সম্পর্ক জটিল রূপ নিয়েছে।

তিনি বলেন, ভারতের আন্তর্জাতিক সন্ত্রাসবাদ আমেরিকার মাটিতে আমার জীবন হুমকির মধ্যে ফেলেছে। এটি আমেরিকার সার্বভৌমত্বের জন্য চ্যালেঞ্জ এবং বাক্‌স্বাধীনতা ও গণতন্ত্রের জন্য হুমকি। খালিস্তানের পক্ষে গণভোট আয়োজনের মূল্য যদি হয় আমার মৃত্যু, আমি সেই মূল্য দিতে রাজি আছি।

মার্কিন কৌঁসুলিরা বলছেন, কানাডায় খুন হওয়া শিখ নেতা নিজ্জার এবং পান্নুন সহযোগী ছিলেন। তারা উভয়েই খালিস্তান আন্দোলনের নেতা হওয়ায় নিজ্জারকে হত্যার ঠিক একদিন পর, নিখিল গুপ্ত একজন ভাড়াটে খুনিকে বলেছিলেন, ‘নিজ্জার যেমন টার্গেট ছিল, আমাদের এমন অনেক টার্গেট আছে।’

অভিযোগ অনুযায়ী, একজন ভারতীয় সরকারি কর্মকর্তার যোগসাজশে পান্নুনকে হত্যার জন্য নিখিলকে নিয়োগ করা হয়েছিল। কৌঁসুলিরা বলেছেন, নিখিল গুপ্ত গত জুনে এমন একজনের সঙ্গে যোগাযোগ করেছিলেন, যাকে তিনি ভাড়াটে খুনি বলে ধারণা করেছিলেন। কিন্তু প্রকৃতপক্ষে ওই ব্যক্তি মার্কিন আইন প্রয়োগকারী সংস্থার হয়ে কাজ করেন।

শেয়ার করুন