‘মানবেতিহাসের সবচেয়ে অন্ধকার সময়ের’ দিকে যাচ্ছে গাজা: ডব্লিউএইচও

মত ও পথ ডেস্ক

ছবি : বিবিসি

গাজা উপত্যকা ‘মানবেতিহাসের সবচেয়ে অন্ধকার সময়ের’ দিকে যাচ্ছে বলে সতর্কতা উচ্চারণ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ফিলিস্তিনে ইসরায়েলের দখলকৃত এলাকায় নিযুক্ত বিশ্ব সংস্থাটির প্রতিনিধি রিচার্ড পিপারকর্ন গতকাল মঙ্গলবার এমন আশঙ্কার কথা জানিয়েছেন। খবর এএফপির।

পিপারকর্ন জেনেভায় অবস্থানকারী সাংবাদিকদের সঙ্গে ভিডিও লিংকের মাধ্যমে কথা বলেন। গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলের রাফাহ এলাকা থেকে তিনি ভিডিও লিংকে যুক্ত হয়েছিলেন। পিপারকর্ন বলেন, গাজার মধ্য ও দক্ষিণাঞ্চল থেকে লোকজনের সরে যাওয়ার হার ব্যাপকভাবে বাড়ছে।

universel cardiac hospital

শুরুতে ইসরায়েলি বাহিনী গাজার উত্তরাঞ্চলে হামলা চালালেও এখন তারা দক্ষিণাঞ্চলেও সেনা পাঠিয়েছে। দক্ষিণাঞ্চল থেকেও বেসামরিক নাগরিকদের সরে যেতে বলা হয়েছে। পিপারকর্ন বলেন, গাজার পরিস্থিতি ঘণ্টায় ঘণ্টায় খারাপ হচ্ছে। এ দক্ষিণাঞ্চলের এলাকাগুলোসহ চারদিকে ব্যাপক বোমা হামলা হচ্ছে।

ডব্লিউএইচওর এই প্রতিনিধি সতর্ক করে বলেন, গাজার পরিস্থিতি মানবেতিহাসের সবচেয়ে অন্ধকার সময়ের কাছাকাছি রয়েছে। পিপারকর্ন মনে করেন, এসব বোমা হামলা ও প্রাণহানি বন্ধে এখনই ব্যবস্থা নিতে হবে। এর জন্য একটি দীর্ঘস্থায়ী যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন তিনি।

শেয়ার করুন