পশ্চিমা কিছু দেশ বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে: রুশ রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক

কিছু পশ্চিমা দেশ বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার মান্টিটস্কি। তিনি বলেছেন, বিদেশিদের ‘সহায়তা’ ছাড়াই বাংলাদেশ সরকার যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে আগামী জাতীয় সংসদ নির্বাচন আয়োজনে সক্ষম বলেই বিশ্বাস করে তাঁর দেশ। আজ বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে রুশ রাষ্ট্রদূত এসব কথা বলেন। প্রেস এক্সপ্রেসের সহায়তায় স্বাধীনতা সাংবাদিক ফোরাম আয়োজিত ‘টকস উইথ অ্যাম্বাসেডর’ শীর্ষক অনুষ্ঠানে বক্তৃতা করেন রাষ্ট্রদূত আলেক্সান্ডার মান্টিটস্কি।

বাংলাদেশের নির্বাচন নিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে অনুষ্ঠানে রাশিয়ার রাষ্ট্রদূত বলেন, কিছু পশ্চিমা দেশ বাংলাদেশের অভ্যন্তরীণ ইস্যুতে হস্তক্ষেপ করছে। গত ২২ নভেম্বর রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এ বিষয়ে তা স্পস্ট করেছেন। রুশ মুখপাত্র মারিয়া জাখারোভা ওই ব্রিফিংয়ে স্পস্ট করেই উল্লেখ করেছেন, যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচনে ‘স্বচ্ছতা ও অংশগ্রহণমূলক’ করার কথা বলে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাচ্ছেন।

universel cardiac hospital

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রকে উদ্ধৃত করে আলেক্সান্ডার মান্টিটস্কি বলেন, বিদেশি শুভাকাঙ্ক্ষীদের সহায়তা ছাড়াই বাংলাদেশ সরকার দেশের সংবিধান অনুযায়ী যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে ২০২৪ সালের ৭ জানুয়ারির নির্বাচন আয়োজনে সক্ষম বলেই রাশিয়া বিশ্বাস করে।

বাংলাদেশের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিলে রাশিয়ার ভূমিকা কী হবে জানতে চাইলে আলেক্সান্ডার মান্টিটস্কি বলেন, রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমারা অবৈধ নিষেধাজ্ঞা দিচ্ছে। তবে এসব নিষেধাজ্ঞা আমলে নেয় না রাশিয়া। তারা শুধু জাতিসংঘের নিরাপত্তা পরিষদের দেওয়া নিষেধাজ্ঞা আমলে নেন। এখানে (বাংলাদেশে) যে কোনো নিষেধাজ্ঞার বিরদ্ধে রাশিয়া অবস্থান নেবে। দেখা যাক কী হয়! তবে তিনি আশা প্রকাশ করেন, বাংলাদেশের বিরুদ্ধে নতুন করে কোনো নিষেধাজ্ঞা আরোপ করা হবে না।

বিশ্বের নানা প্রান্তে পশ্চিমা বিশ্বের ভূমিকার সমালোচনা করে রুশ রাষ্ট্রদূত বলেন, ইউক্রেন ইস্যুতে পশ্চিমারা সরব থাকলেও ফিলিস্তিন ইস্যুতে তারা দ্বিচারি ভূমিকা নিয়েছে। কেননা তারা অভিযোগ করেছিলেন, ইউক্রেনে অনেক মানুষ মারা যাচ্ছে। এটা নিয়ে তারা উদ্বেগ প্রকাশ করেছিলেন। তবে ৭ অক্টোবর থেকে ইসরায়েলে ১৬ হাজারেরও বেশি মানুষ মারা গেছে। এটা নিয়ে তাদের কোনো উদ্বেগ নেই। ফিলিস্তিন ইস্যুতে রাশিয়া ও বাংলাদেশের অবস্থান অভিন্ন বলেও মন্তব্য করেন তিনি।

বাংলাদেশ এরই মধ্যে রাশিয়ার সঙ্গে স্যাটেলাইট উৎক্ষেপণের চুক্তি সই করেছে। সম্প্রতি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁর বাংলাদেশ সফরের সময় দেশটির কাছ থেকে স্যাটেলাইট কেনার বিষয়ে ঘোষণা এসেছে। ফলে স্যাটেলাইটের বিষয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে। এ বিষয়ে এক প্রশ্নের জবাবে রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার মান্টিটস্কি বলেন, স্যাটেলাইটের কারিগরি বিষয়ে আমাদের দুই দেশের মধ্যে আলোচনা চূড়ান্ত হয়েছে। আর স্যাটেলাইটের বাণিজ্যিক প্রস্তাব আলোচনার টেবিলে রয়েছে। স্যাটেলাইট স্থাপনে বাংলাদেশ সরকার যে দেশকে ভালো অংশীদার মনে করবে, তাকেই বেছে নেবে। এ ক্ষেত্রে আমাদের কিছু বলার নেই।

শেয়ার করুন