চলতি মাসেই শৈত্যপ্রবাহ, তাপমাত্রা কমার আভাস

মত ও পথ ডেস্ক

শৈত্যপ্রবাহ
ফাইল ছবি

চলতি মাসেই দেশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। সেই সঙ্গে তাপমাত্রাও আরো কমে যেতে পারে বলে জানিয়েছেন বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

শনিবার (০৯ ডিসেম্বর) বাংলাদেশ আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক এ তথ্য জানান।

universel cardiac hospital

তিনি বলেন, আজকে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গাতে ১৬.২ ডিগ্রি সেলসিয়াস। সেই সঙ্গে আজকে রাজধানী ঢাকাতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৯.৭ ডিগ্রি সেলসিয়াস এবং গতকাল ঢাকাতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ২৩.৫ ডিগ্রি সেলসিয়াস। এই অবস্থায় শীত জেঁকে বসার মতো এখনও পরিস্থিতি তৈরি হয়নি। তবে আগামী ১৫ ডিসেম্বর বা তার পরবর্তী সময়ে তাপমাত্রা আরও কমে যেতে পারে। যার ফলে এ মাসের শেষের দিকে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে জানান নাজমুল হক।

এছাড়া, রাজধানীসহ সারা দেশে উত্তরের বাতাস বইছে, যেটা আপাতত অব্যাহত থাকবে বলে জানান এ আবহাওয়াবিদ।

তিনি জানান, এখন আর গরম পড়ার কোনো সম্ভাবনা নেই। রোদ থাকলেও শীত শীত একটা ভাব থাকবে। তবে আপাতত সেরকম শীত না পড়লেও তাপমাত্রা কিছুটা কমে যেতে পারে বলেই মত নাজমুল হকের।

আকাশ আংশিক মেঘলাসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে ভোর পর্যন্ত সারা দেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

সারা দেশে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সে. হ্রাস এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে বাতাসের গতিবেগ ঘণ্টায় ০৮-১২ কি. মি.। আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৮ শতাংশ।

শেয়ার করুন