ব্যারিস্টার মইনুল হোসেন মারা গেছেন

নিজস্ব প্রতিবেদক

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা, ইংরেজি দৈনিক নিউনেশনের প্রকাশক বিশিষ্ট আইনজীবী ব্যরিস্টার মইনুল হোসেন মারা গেছেন। শনিবার (৯ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মইনুল হোসেনের জুনিয়র ব্যারিস্টার হাসান এম এস আজিম মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। দীর্ঘদিন ধরেই তিনি ক্যান্সারে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

universel cardiac hospital

মইনুল হোসেন ২০০৭ সালের বহুল আলোচিত তত্ত্বাবধায়ক সরকারের তথ্য, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা ছিলেন। এছাড়াও তিনি তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবে গৃহায়ন ও গণপূর্ত এবং ভূমি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন।

২০১৮ সালে মইনুল হোসেনের বিরুদ্ধে সারাদেশে একই অভিযোগে ২২টি মানহানির মামলা হয়। এরপর বিভিন্ন মামলায় কারাভোগও করেন তিনি। পরে ২০১৯ সালের জানুয়ারিতে উচ্চ আদালত তার বিরুদ্ধে করা সবগুলো মামলা স্থগিত করে তাকে জামিনে মুক্তি দেন।

ব্যারিস্টার মইনুল হোসেন বাংলাদেশের প্রখ্যাত সাংবাদিক, দৈনিক ইত্তেফাকের প্রতিষ্ঠাতা তোফাজ্জল হোসেন মানিক মিয়ার জেষ্ঠ্য সন্তান। ১৯৬১ সালে রাষ্ট্রবিজ্ঞান বিষয় নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করেন। তারপরে মিডল টেম্পল এ আইন বিষয়ক পড়াশোনা করেছেন। ১৯৬৫ সালে বার থেকে ব্যারিস্টার-ইন-ল ডিগ্রি অর্জন করেন।

মইনুল হোসেন ১৯৭৩ সালে পিরোজপুর থেকে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে বাংলাদেশ পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন। তৎকালীন রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালে সংবিধানের চতুর্থ সংশোধনের মাধ্যমে বাংলাদেশে একদলীয় শাসন ব্যবস্থার প্রচলন করলে তিনি তার পদ থেকে স্বেচ্ছায় পদত্যাগ করেন।

শেখ মুজিবুর রহমান এর মৃত্যর পরে তিনি খন্দকার মোশতাক আহমেদ এর পরিচালিত দল ডেমোক্র্যাটিক লীগ এ যোগ দেন এবং ৩ নভেম্বর মোশতাক সরকার এর পতন পর্যন্ত তিনি ডেমোক্র্যাটিক লীগেই ছিলেন।

তিনি বাংলাদেশ এর সংবাদ মালিকদের সংগঠন বাংলাদেশ সংবাদপত্র পরিষদের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ২০০০-২০০১ মেয়াদে সুপ্রিমকোর্ট বার এসোসিয়েশন এর সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছিলেন।

শেয়ার করুন