জেলে বিচারকাজ চালানোর সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে ইমরানের আবেদন

মত ও পথ ডেস্ক

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি : ইন্টারনেট

পাকিস্তান নির্বাচন কমিশনের দায়ের করা এক অবমাননা মামলায় কারাগারে বিচার শুরুর সিদ্ধান্তের বিরুদ্ধে লাহোর হাইকোর্টে পিটিশন করেছেন ইমরান খান। গতকাল শনিবার কারাবন্দী ইমরানের পক্ষ থেকে আবেদনটি আদালতে জমা দেওয়া হয়। খবর দ্য ডনের।

পিটিশনে বলা হয়েছে, গত ৩০ নভেম্বর পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) সিদ্ধান্ত নিয়েছে, আদিয়ালা জেলেই ইমরান খানের বিরুদ্ধে বিচারকাজ চালানো হবে। নিরাপত্তাজনিত উদ্বেগের কথা বলে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে নিরাপত্তাজনিত উদ্বেগগুলো কী, তা সুনির্দিষ্ট করে উল্লেখ করা হয়নি। ইমরান এখন আদিয়ালা জেলে বন্দী আছেন।

universel cardiac hospital

শনিবার ইমরানের পিটিশনে বলা হয়, কারাগারে বিচার করা হলে আবেদনকারীর (ইমরান) যে মৌলিক কয়েকটি অধিকার ক্ষুণ্ন হবে, তা নির্বাচন কমিশন বিবেচনায় নেয়নি। এতে আরও বলা হয়, নির্বাচন কমিশন ভেবেছে তারা গোপনে এবং জেলের ভেতরে বিচার কার্যক্রম চালানোর নির্দেশ দিতে পারে, যা তাদের ভুল ধারণা। এভাবে বিচারকাজ চালানো যায় না। জেলে বিচারকাজ চালাতে হলে সুনির্দিষ্ট এখতিয়ার সম্পন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানের অনুমোদন লাগে।

পিটিশনে আরও বলা হয়, কারাগারে বিচারকাজ চালানো যে সংবিধানের ‘১০-এ’ ধারার লঙ্ঘন, তা পাকিস্তানের নির্বাচন কমিশন বিবেচনায় নেয়নি।

শেয়ার করুন