নওগাঁয় সর্বনিম্ন তাপমাত্রা : আসছে শৈত্যপ্রবাহ, তাপমাত্রা নামবে ১০ ডিগ্রির নিচে

মত ও পথ ডেস্ক

শৈত্যপ্রবাহ
ফাইল ছবি

হেমন্ত বিদায় নিচ্ছে, প্রকৃতিতে আসছে শীতকাল। স্বাভাবিকভাবেই এখন সারাদেশে শীতের অনুভূতি বাড়ছে। তবে সব অঞ্চলে কুয়াশা-ঠান্ডা বাতাস বাড়লেও শীত বেশি টের পাওয়া যাচ্ছে উত্তরাঞ্চলের জেলাগুলোতে। গতকাল সোমবার নওগাঁর বদলগাছীতে এ মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। বদলগাছী আবহাওয়া অধিদপ্তরের উচ্চ পর্যবেক্ষক হামিদুল হক বিষয়টি জানিয়েছেন।

এদিকে আজ মঙ্গলবার থেকে সারাদেশে তাপমাত্রা আরও কিছুটা কমতে পারে। বিষয়টি জানিয়ে আবহাওয়াবিদ আবুল কালাম আজাদ বলেন, এর পর ১৪ ডিসেম্বর থেকে দেশের উত্তরাঞ্চলসহ বেশ কিছু এলাকার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বইতে শুরু করতে পারে। আজ থেকে তিন দিনের মধ্যে বদলগাছীতে তাপমাত্রা থাকবে সবচেয়ে কম। একইভাবে রাজশাহী, রংপুর, খুলনা বিভাগের যশোর, কুষ্টিয়া, সিলেটের শ্রীমঙ্গল, দিনাজপুর, লালমনিরহাট, ঠাকুরগাঁও ও পঞ্চগড়– এসব এলাকার কোথাও কোথাও তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামতে পারে; তখন শুরু হবে শৈত্যপ্রবাহ।

universel cardiac hospital

ইতোমধ্যে উত্তরের জেলা নওগাঁ ও বগুড়ায় শীত জেঁকে বসেছে। ঘন কুয়াশায় ঢাকা পড়েছে চারদিক। উত্তরের হিমেল বাতাসে রাতে বাড়ছে শীতের অনুভূতি। ঘন কুয়াশার কারণে গতকাল সকালে সড়কে যানবাহনগুলোকে হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা গেছে।

বদলগাছী আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র সূত্রে জানা গেছে, আগের দিনের তুলনায় সোমবার তাপমাত্রা ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস কম ছিল। রোববার বদলগাছীতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদপ্তরের উচ্চ পর্যবেক্ষক হামিদুল হক বলেন, ঘন কুয়াশার সঙ্গে উত্তরের হিমেল বাতাস প্রবাহিত হওয়ায় তাপমাত্রা নিম্নমুখী হতে শুরু করেছে। তাপমাত্রার ব্যবধান কমে যাওয়ায় তীব্র শীত অনুভূত হচ্ছে। তাপমাত্রা আরও কমতে পারে।

বগুড়া আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, রবি ও সোমবার জেলায় চলতি মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদপ্তরের উচ্চ পর্যবেক্ষক নুরুল ইসলাম জানান, কয়েকদিনের মধ্যে বগুড়ার তাপমাত্রা আরও কমতে পারে।

এদিকে গতকাল সকালে রাজধানীতে সূর্যের দেখা মিললেও দুপুরের পর বইতে শুরু করে উত্তর থেকে আসা শীতের হাওয়া। তাপমাত্রাও নেমে যেতে শুরু করে। ঘরের বাইরে থাকা অনেকেই হঠাৎ ঠান্ডায় বিপাকে পড়েন। ঢাকায় গতকাল তাপমাত্রা ছিল ১৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এটি চলতি মৌসুমে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা।

আবহাওয়া অধিদপ্তর জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও আশপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। মঙ্গলবারের পূর্বাভাসে বলা হয়েছে, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চলে ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্য এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। বুধবারের পূর্বাভাসে বলা হয়, রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, ডিসেম্বরের শেষ দিকে দেশের কোথাও কোথাও এক থেকে দুটি মৃদু বা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

শেয়ার করুন