মিয়ানমারে জান্তা শাসন অবসানের আগ পর্যন্ত যুদ্ধের ঘোষণা বিদ্রোহী জোটের

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

মিয়ানমারে বর্তমানে ক্ষমতাসীন সামরিক স্বৈরতন্ত্রের অবসানের আগ পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে ‘থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স’ নামের একটি সশস্ত্র বিদ্রোহী জোট। বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে এই ঘোষণা দিয়েছে জোটটি।

এক্সবার্তায় থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্সের পক্ষ থেকে বলা হয়, ‘এটা সত্য যে আমদের উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে, কিন্তু আমদের পূর্ণ লক্ষ্য অর্জনের আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে এবং সেটি আরও সময়সাপেক্ষ ব্যাপার।’

universel cardiac hospital

‘আমরা পুরো মিয়ানমারের জনগণের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ এবং সামরিক স্বৈরতন্ত্রের অবসানের আগ পর্যন্ত আমাদের সংগ্রাম অব্যাহত থাকবে।’

২০২০ সালের জাতীয় নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে ২০২১ সালের ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের জাতীয় ক্ষমতা দখল করে সেনাবাহিনী। দেশটির গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সুচি ও তার দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) হাজার হাজার নেতাকর্মীকে গ্রেপ্তার ও বন্দি করা হয়। সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লেইং এ অভ্যুত্থানে নেতৃত্ব দেন।

অভ্যুত্থানের পরপরই সামরিক বাহিনীর বিরুদ্ধে বিক্ষোভ শুরু করেন মিয়ানমারের গণতন্ত্রপন্থী জনগণ। প্রথমদিকে সেই বিক্ষোভ শান্তিপূর্ণ উপায়ে দমন করলেও এক পর্যায়ে আন্দোলনকারীদের বিরুদ্ধে প্রাণঘাতী অস্ত্র ব্যবহার করতে নিরাপত্তা বাহিনীর সদস্যদের নির্দেশ দেয় ক্ষমতাসীন সামরিক সরকার।

২০২২ সালের শুরু থেকে গণতন্ত্রপন্থী জনগণের একটি অংশ জান্তাবিরোধী বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীতে যোগ দেওয়া শুরু করে এবং ৬ লাখ ৭৬ হাজার ৫৭৬ বর্গকিলোটার আয়তনের এই দেশটির বিভিন্ন প্রদেশে জান্তার সঙ্গে যুদ্ধ শুরু হয় এসব বিদ্রোহী গোষ্ঠীর।

সেই যুদ্ধে সম্প্রতি সাফল্য পাচ্ছে বিদ্রোহীরা। মিয়ানমারের বেশ কিছু শহর, গ্রাম এমনকি সীমান্ত এলাকাও বর্তমানে বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠীর দখলে রয়েছে।

জান্তাবিরোধী এসব বিদ্রোহীদের দমন করতে সম্প্রতি চীনের সঙ্গে যৌথ টাস্কফোর্স গঠনে আলোচনা চালিয়ে যাচ্ছে সামরিক সরকার, তার মধ্যেই বুধবার এই এক্সবার্তা দিলো থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স।

সূত্র : রয়টার্স

শেয়ার করুন