মুক্তিযোদ্ধা হওয়া সৌভাগ্যের ব্যাপার: মোকতাদির চৌধুরী

মোহাম্মদ সজিবুল হুদা

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি এবং ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের সভাপতি যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি বলেছেন, আজকাল এমন একটি পরিবেশ তৈরি হয়েছে- ৫৩ বছর পরে এসে অনেকেই পরিচয় দিবে আমি একজন মুক্তিযোদ্ধা! কেননা, মুক্তিযোদ্ধা হওয়া সৌভাগ্যের ব্যাপার, মুক্তিযোদ্ধা হওয়া গৌরবের ব্যাপার। অনেকের তো গৌরব নেই, এই গৌরব অর্জন করার জন্য কিছু কিছু বয়স্ক লোক এসে আপনাদের কাছে পরিচয় দিবে। এটি দ্বারা প্রমাণিত হয়,মুক্তিযোদ্ধা হওয়া অত্যন্ত গৌরবের বিষয়।

১৫ ডিসেম্বর (শুক্রবার) বিকেলে মহান বিজয় দিবস ২০২৩ উপলক্ষে বঙ্গবন্ধু, বঙ্গমাতা ও আমাদের মুক্তিযুদ্ধ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

universel cardiac hospital

মোকতাদির চৌধুরী বলেন, পাকিস্তান আমলে আমাদের মাতৃভাষার কোনো মর্যাদা ছিল না। আমরা যারা বাংলা ভাষায় কথা বলি, তাদেরও কোনো মর্যাদা ছিল না। আমরা অনেকটা দ্বিতীয় শ্রেণির নাগরিকের মতো ছিলাম, প্রথম শ্রেণির নাগরিকের মর্যাদা কখনো ভোগ করতে পারিনি। এখন আমরা নিজস্ব মর্যাদা নিয়ে চলতে পারছি, সমস্ত কিছু সম্ভব হয়েছে এই দেশটা স্বাধীন হওয়ার কারণে। এই স্বাধীন
বাংলাদেশকে আমাদের রক্ষা করতে হবে। আর রক্ষা করার একমাত্র পথ হলো এটাকে উন্নতির দিকে এগিয়ে নিয়ে যাওয়া। আমরা এটিকে অনেক দূর এগিয়ে নিয়ে গিয়েছি।

তিনি বলেন, শেখ হাসিনা সরকারকে নিয়ে আজকে অনেক মিথ্যাচার করা হয়। অথচ আমাদের শেখ হাসিনার নেতৃত্বে অর্থনীতি পাকিস্তানের চেয়ে অনেক দূর এগিয়ে গিয়েছে। এখন আমাদের ১০০ টাকা সমান পাকিস্তানের ২৫০ টাকা। পাকিস্তানে এখন কোনো নিয়ম-কানুন নাই। সেখানে প্রকাশ্যে অথবা অপ্রকাশ্যে সামরিক শাসন চলছে। আমরা সেই অবস্থা থেকে ভালো আছি। এই অবস্থাটা ধরে রাখতে হবে। আপনাকে সামনে এগিয়ে যেতে হবে।

তিনি আরও বলেন, আমরা যারা মুক্তিযুদ্ধে গিয়েছিলাম, আমরা কিন্তু জানতাম না একদিন আমরা এই দেশে ফিরে আসব। আমরা কিন্তু জানতাম না, এই দেশের মাতৃভাষা, এই দেশের রাষ্ট্রভাষা সবকিছুই হবে বাংলা ভাষা। ১৯৭৪ সালের সেপ্টেম্বর মাসের ২৪ তারিখ বঙ্গবন্ধু জাতিসংঘে গিয়ে প্রথমবারের মতো বাংলা ভাষায় বক্তব্য দিয়ে জাতি হিসেবে আমাদের মর্যাদাকে উচ্চ আসনে পৌঁছে দিয়েছিলেন। আমাদেরকে সেই মর্যাদা রক্ষা করতে হবে, আর এটিকে রক্ষা করতে হলে আমাদের সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। মুক্তিযুদ্ধের পক্ষে থাকতে হবে।

শেয়ার করুন