নির্বাচনে সেনা মোতায়েনের বিষয়ে রাষ্ট্রপতির নীতিগত অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সারা দেশে সেনা মোতায়েনের বিষয়ে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন নীতিগত অনুমোদন দিয়েছেন। তবে কবে থেকে সেনা মোতায়েন হবে তা আলোচনা সাপেক্ষে সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল রবিবার বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করে সেনা মোতায়নের অনুরোধ জানালে রাষ্ট্রপতি এতে সম্মতি দেন।

universel cardiac hospital

এ তথ্য জানিয়েছেন ইসি সচিব মো. জাহাংগীর।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেনা মোতায়েনের অনুমতির বিষয়ে আজ বেলা ১১টায় রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

এ সময় নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম সিইসির সঙ্গে ছিলেন।

এর আগে ভোটের মাঠে সেনাবাহিনী মোতায়েন প্রসঙ্গে ১১ ডিসেম্বর রাতে ইসি বৈঠক করে সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামানের সঙ্গে।

ওইদিন বৈঠক শেষে পিএসও সাংবাদিকদের বলেছিলেন, ‘ভোটের আগে ও পরে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত ১৩ দিন মাঠে থাকবেন সেনাবাহিনীর সদস্যরা। বৈঠকে এ বিষয়ে প্রাথমিক আলোচনা হয়েছে। এ বিষয়ে রাষ্ট্রপতিকে ইসি অনুরোধ করবে। তারপর সেনা মোতায়েনের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন রাষ্ট্রপতি।

৭ জানুয়ারি ভোটগ্রহণের দিনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাড়ে ৭ লাখ সদস্য মাঠপর্যায়ে কাজ করবে। এদের মধ্যে আনসার সদস্য ৫ লাখ ১৬ হাজার জন, পুলিশ ও র‌্যাব ১ লাখ ৮২ হাজার ৯১ জন, কোস্টগার্ডের ২ হাজার ৩৫০ জন ও বিজিবি সদস্য থাকবেন ৪৬ হাজার ৮৭৬ জন।

উল্লেখ্য, এবার ৩০০ সংসদীয় আসনের চূড়ান্ত ভোটকেন্দ্রের সংখ্যা ৪২ হাজার ১০৩। এসব কেন্দ্রে ভোটকক্ষ থাকবে ২ লাখ ৬১ হাজার ৯১২টি। আসনভিত্তিক ভোটার তালিকা অনুযায়ী দেশে মোট ভোটার এখন ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। তাদের মধ্যে ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন পুরুষ, ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন নারী এবং ৮৫২ জন তৃতীয় লিঙ্গ।

শেয়ার করুন