এবার সোনার সঙ্গে রুপার দামও বাড়লো

নিজস্ব প্রতিবেদক

স্বর্ণালংকার
স্বর্ণালংকার। ফাইল ছবি

দেশের বাজারে আবারও বাড়লো সোনার দাম। এবার সোনার সঙ্গে বেড়েছে রুপার দামও। ২২ ক্যারেটের প্রতিভরি সোনার দাম বাড়ানো হয়েছে ১ হাজার ১৬৭ টাকা। আর রুপার ভরিতে বাড়া‌নো হয়েছে ৩৮৫ টাকা। বাংলাদেশ জুয়েলার্স

অ্যাসোসিয়েশন (বাজুস) সোমবার নতুন এই মূল্য নির্ধারণ করেছে, যা আজ মঙ্গলবার থেকে কার্যকর হবে।

universel cardiac hospital

বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমানের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতিভরি সোনার নতুন মূল্য হবে ১ লাখ ৯ হাজার ২৯২ টাকা (প্রতি ভরি)। সোমবার পর্যন্ত দাম ছিল ১ লাখ ৮ হাজার ১২৫ টাকা।

বাজুস জানায়, স্থানীয় বাজারে তেজাবি সোনার দাম বেড়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় সোনার নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

নতুন দাম অনুযায়ী, ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ১ লাখ ৪ হাজার ৩৩৪ টাকা, ১৮ ক্যারেটের ৮৯ হাজার ৪০৫ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার দাম ৭৪ হাজার ৫৩৩ টাকায় বিক্রি করা হবে।

উল্লেখ্য, বাজুস নির্ধারণ করা দামের ওপর ৫ শতাংশ ভ্যাট যোগ করে সোনার গহনা বিক্রি করা হয়। সেইসঙ্গে ভরিপ্রতি মজুরি ধরা হয় ন্যূনতম ৩ হাজার ৪৯৯ টাকা।

এদিকে দীর্ঘদিন পর বেড়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী বর্তমানে ২২ ক্যারেটের রুপার দাম ভরি দুই হাজার ১০০ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম ভরি দুই হাজার ৬ টাকা এবং ১৮ ক্যারেটের রুপার দাম ভরি এক হাজার ৭১৫ টাকা নির্ধারণ করা হয়। আর সনাতন পদ্ধতির এক ভরি রুপার দাম এক হাজার ২৮৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

চলতি বছরের ২০ জুলাই দেশের ইতিহাসে প্রথমবারের মতো ২২ ক্যারেট সোনার দাম লাখ টাকা ছাড়িয়ে যায়। তখন ভালো মানের প্রতি ভরি সোনার দাম বেড়ে হয়েছিল ১ লাখ ৭৭৭ টাকা। মাঝখানে দাম কিছুটা কমলেও পরে আবারও সোনার দাম ভরিতে লাখ টাকা ছাড়িয়ে যায়।

শেয়ার করুন