উৎসবমুখর পরিবেশে ২০২৪ সালকে স্বাগত জানাল বিশ্ববাসী

মত ও পথ ডেস্ক

লন্ডনের বিগ বেনে নতুন বছর উদযাপন। ছবি : আল জাজিরা

সারা বিশ্বে উৎসবমুখর পরিবেশে ২০২৪ সালকে বরণ করে নিল বিশ্ববাসী। বিশ্বের প্রধান শহরগুলোর মধ্যে সবার আগে ইংরেজি নতুন বছরকে স্বাগত জানিয়েছে নিউজিল্যান্ডের অকল্যান্ড। অস্ট্রেলিয়ার সিডনিতেও আলো ঝলমলে, আকর্ষণীয় আতশবাজির মধ্য দিয়ে স্বাগত জানানো হয়েছে নতুন বছরকে।

আর বিবিসি বলছে, বিশ্বের প্রথম দেশ হিসেবে নতুন বছরকে স্বাগত জানিয়েছেন প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ দেশ কিরিবাতির বাসিন্দারা।

universel cardiac hospital

ঘড়ির কাঁটায় স্থানীয় সময় রাত ১২টা বাজতেই অকল্যান্ড শহরের কেন্দ্রস্থলে এক হাজার ফুটেরও বেশি উচ্চতার স্কাই টাওয়ার থেকে ছোঁড়া হয় বর্ণিল আলোকচ্ছটা ও আতশবাজি। জমকালো আতশবাজি উপভোগ করতে ভিড় করেন অসংখ্য মানুষ।

বর্ষবরণ উপলক্ষে অস্ট্রেলিয়ার সিডনির অপেরা হাউস ও হারবার ব্রিজে প্রতিবছরের মতোই আয়োজন করা হয় আতশবাজির। বর্ণিল আলোকচ্ছটা উপভোগ করা ছাড়াও একে অপরের সাথে শুভেচ্ছা বিনিময় করেন হাজারও মানুষ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, নতুন বছর উপলক্ষে এবার ৮ টন পরিমাণ আতশবাজি ফোটানো হয় সিডনিতে। নতুন বছরকে সামনে রেখে সিডনিতেই প্রতিবছর বিশ্বের সবচেয়ে বড় আয়োজনে আতশবাজি হয়। ফলে বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকরা সেখানে নতুন বছর উদযাপন করতে যান।

নববর্ষ বরণ করেছে জাপান, উত্তর ও দক্ষিণ কোরিয়া এবং ব্রিসবেনবাসীও। জাপান কর্তৃপক্ষের হিসাবে, এ বছর ১৮ বছর বয়সী প্রায় ১১ লাখ নবীণ নতুন বছরকে বরণ করেছে।

চীন, তাইওয়ান, মালয়েশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, হংকং ও ফিলিপিন্সও বিশ্বের অনেক দেশের আগে নতুন বছরে পা রেখেছে।

এদিকে নতুন বছর বরণের অন্যতম আকর্ষণ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের টাইমস স্কয়ারের আয়োজন। প্রতিবছরের মতো এবারও সেখানে জোরেশোরে চলছে উৎসবের প্রস্তুতি। কাউন্টডাউনের জন্য প্রস্তুত ঐতিহ্যবাহী ক্রিস্টাল বল।

শেয়ার করুন