দাপুটে কামব্যাকে বলিউডে বছরজুড়ে মন কাড়লেন যে তারকারা

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

এসেছে নতুন বছর—২০২৪। বলি পাড়া থেকে দক্ষিণী সিনে ইন্ডাস্ট্রি সুসময় বয়ে আগের বছর। তাই নতুন বছরেও পুরোনো বছর যেন ফিরতে চাইছে। ২০২৩ সাল বলিউডে সুসময় বয়ে এনেছে। ব্যবসা করেছে দক্ষিণী ও হিন্দি সিনেমা। একের পর এক তারকাদের দাপুটে প্রত্যাবর্তনে দর্শকদের প্রত্যাশার পারদ আরও চড়েছে।

সেই তালিকায় শাহরুখ খানের পাশাপাশি আছেন দেওল পরিবারের তিন তারকা। যাদের মধ্যমণি ছিলেন কারিনা কাপুর।

universel cardiac hospital

এছাড়া অতিমারি কাটিয়ে ডুবন্ত বলিউডের রাশ একা হাতে টেনেছেন শাহরুখ খান। হিন্দি সিনে ইন্ডাস্ট্রি যখন দক্ষিণাত্যের বিনোদুনিয়ার কাছে পর পর ধাক্কা খাচ্ছে, তখন ‘পাঠান’, ‘জওয়ান’ দিয়ে বলিউডের সুসময় ফিরিয়েছেন তিনি। আগের দুটি সিনেমার মতো বক্স অফিসে ‘ডানকি’ বিজয়রথ ছোটাতে না পারলেও বড়দিনের সপ্তাহান্তে খেলা ঘুরিয়ে দিয়েছিলেন শাহরুখ খান। ‘ডানকি’ ষোলো কলা পূর্ণ করতে না পারলেও এবছর ২৫০০ কোটি টাকা আয় করে ফেলেছেন কিং খান।

বিদায়ী বছরে বাদশার দাপুটে প্রত্যাবর্তনে বলিউডের বক্সঅফিসে কাঁপন ধরছে। এর শুরুটা হয়েছে জানুয়ারি মাসে ‘পাঠান’ রিলিজ দিয়ে। হাজার কোটির বেশি ব্যবসা করা ছবির সুবাদে শাহরুখ বুঝিয়ে দিয়েছিলেন যে, ‘পিকচার অভি বাকি হ্যায়…।’ তারপর ‘জওয়ান’ এল, ১১০০ কোটির ব্যবসা করে রেকর্ড গড়ল।

এদিকে ২০২৩ সালেই দেওলদের ভাগ্যচক্র ঘুরেছে। কাপুর, খান-দানে’র পাশাপাশি বলিউডে এখন ‘টক অফ দ্য টাউন’ দেওল পরিবার। চলতি বছরের জুলাই মাসে ‘রকি অউর রানি কি প্রেম কাহানী’তে অভিনয় করে দেওলদের ভাগ্যের চাবিকাঠি খুলে দিয়েছিলেন বাবা ধর্মেন্দ্র।

সেই ছবি সপ্তাহ খানেক রমরমিয়ে ব্যবসা করেছে। তার রেশ ধরেই ১১ আগস্ট মুক্তি পায় সানি দেওলের ‘গদর ২’। যা কিনা ব্যবসার নিরিখে সানির ৪০ বছরের ফিল্মি ক্যারিয়ারে এখনও পর্যন্ত সবথেকে বড় ব্লকবাস্টার সিনেমা।

ধর্মেন্দ্রর ‘রকি অউর রানি কি প্রেমকাহানী’ যেখানে তিন সপ্তাহে ৩০০ কোটির ক্লাবে ঢুকেছিল, সেখানে মাত্র ১ সপ্তাহেই কামাল দেখায় ‘ঢাই কিলো কা হাত’! ৩০০ কোটির ব্যবসা করে ফেলে সানি দেওলের ‘গদর ২’। আর বছরের শেষে ‘অ্যানিম্যাল’ ছবির সুবাদে ষোলো কলা পূর্ণ করলেন ববি দেওল।

অপরদিকে বলিউডে দুদশক কাটিয়ে ফেললেও ‘পুহ’ কিংবা ‘গীত’ চরিত্রের জন্যই কারিনা কাপুরকে মনে রেখেছেন দর্শকরা। তবে খেলা ঘোরালো চলতি বছরে মুক্তিপ্রাপ্ত ‘জানে জান’। সিঙ্গেল মাদারের ভূমিকায় বিজয় ভার্মা, জয়দীপ আহলাতের মতো দাপুটে অভিনেতাদের সঙ্গে পাল্লা দিয়ে নজর কেড়েছেন কারিনা।

শেয়ার করুন