টেস্টে আক্রমণাত্মক ব্যাটিংয়ে শীর্ষ দুইয়ে বাংলাদেশ

মত ও পথ ডেস্ক

ফাইল ছবি

২০২২ সালে বাংলাদেশ টেস্ট খেলেছিল মোট ১০টি। যেখানে টাইগারদের জয় ছিল কেবল এক ম্যাচে। তবে ২০২৩ সালে সাদা পোশাকে বেশ উন্নতি করেছে বাংলাদেশ। অন্তত পরিসংখ্যান তাই বলছে। গত বছর ৪ ম্যাচ খেলে ৩টিতেই জিতেছে সাকিব আল হাসানের দল।

গত বছর দলগত পারফরম্যান্সে উন্নতির পেছনে বড় আবদান আছে ব্যাটারদের। সাম্প্রতিক সময়ে লংগার ভার্সনেও দ্রুত রান তোলার দিকে ঝুঁকছে সবাই। বাংলাদেশও এখানে পিছিয়ে নেই। বরং গত বছর এ দিক থেকে দুর্দান্ত ছিল টাইগাররা।

universel cardiac hospital

২০২৩ সালে বাংলাদেশ টেস্টে রান করেছে ওভার প্রতি ৪.০৬ করে। দ্রুত রান তোলার দিক থেকে ইংল্যান্ডের পরই বাংলাদেশের অবস্থান। ইংল্যান্ড ৮ টেস্টে ওভারপ্রতি রান তুলেছে ৪.৮৭। ৮ টেস্টের মধ্যে ইংল্যান্ডের জয় ৪ ম্যাচে, হেরেছে ৩ ম্যাচ ও ড্র হয়েছে ১টি। শুধু বাংলাদেশ ও ইংল্যান্ডই এ বছর ৪–এর বেশি রেটে রান করতে পেরেছে।

দ্রুত রান তোলায় ইংল্যান্ড, বাংলাদেশের পরই আছে নিউজিল্যান্ড ও পাকিস্তান। ৭ টেস্ট খেলা কিউইরা রান তুলেছে ৩.৫২ রেটে। ৫ টেস্ট খেলা পাকিস্তান ওভারপ্রতি করেছে ৩.৪৯ রান।

৭ টেস্টে নিউজিল্যান্ডের জয় ৪ ম্যাচে, হার ২টিতে ও ১ টি ড্র। পাকিস্তানের জয় ২ ম্যাচে। হেরেছে ২ ম্যাচ, ড্র করেছে ১টি। সর্বোচ্চ ১৩ টেস্ট খেলা অস্ট্রেলিয়া খেলেছে প্রথাগত টেস্ট ক্রিকেটই। রান তুলেছে ৩.৩১ করে।

শেয়ার করুন