জাপানে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ১২৬, নিখোঁজ দুই শতাধিক

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

জাপানে আঘাত হানা ভয়াবহ ভূমিকম্পের পাঁচদিন পর মৃতের সংখ্যা দাঁড়িয়েছে অন্তত ১২৬। উদ্ধারকর্মী ও স্থানীয়রা এখন ধ্বংসস্তূপের মধ্যে ভূমিকম্পে রক্ষা পাওয়াদের পরিবর্তে লাশ খুঁজে বেড়াচ্ছেন। আরও ২১০ জন নিখোঁজ রয়েছে বলে জাপানের রাষ্ট্রনিয়ন্ত্রিত বার্তা সংস্থা এনএইচকের প্রতিবেদনে উল্লেখ করা হয়।

নতুন বছরের প্রথম দিনই জাপানের ইশিকাওয়া প্রিফেকচারে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে আজ শনিবার পর্যন্ত ১২৬ জনের লাশ উদ্ধার করা হয়েছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, ২০১৬ সালের কুমামোতো ভূমিকম্পের পর এই প্রথম কোনো ভূমিকম্পে শতাধিক প্রাণহানি ঘটল।

universel cardiac hospital

খারাপ আবহাওয়ার কারণে হাজারো উদ্ধারকর্মীর উদ্ধারকাজে ব্যাঘাত ঘটেছে। আগামীকাল রোববার তুষারপাত হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হচ্ছে। ভূমিকম্পের কারণে রাস্তায় ফাটলসহ হাজারখানেক ভূমিধস দেখা দিয়েছে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, উদ্ধার অভিযানে সাহায্য করার জন্য আত্মরক্ষা বাহিনীর ৫ হাজার ৪০০ সেনা নিযুক্ত করা হয়েছে। এ অভিযানে ৯টি জাহাজ, ৩০টি উড়োজাহাজ ও ১২টি স্নিফার কুকুর রয়েছে। উদ্ধার অভিযানের জন্য দেশব্যাপী পুলিশ ও দমকল বাহিনী মোতায়েন করা হয়েছে।

গত বৃহস্পতিবার নতো দ্বীপপুঞ্জের ওয়াজিমা শহরের ধ্বংসস্তূপ থেকে দুই বৃদ্ধাকে উদ্ধার করা হয়। এরপর থেকে আর জীবন্ত কারও খোঁজ পাওয়া যায়নি। পরিস্থিতি আরও খারাপ হয়েছে ভূমিকম্পের পরপরই হওয়া সুনামি ও বৃষ্টিপাতের কারণে। এর ফলে উপদ্রুত অঞ্চলে ভূমিধসের ঘটনাও ঘটেছে।

শেয়ার করুন