ভোটার নম্বর ও কেন্দ্রের তথ্য যেভাবে জানা যায়

নিজস্ব প্রতিবেদক

সংগৃহীত ছবি

ভোটার নম্বর, কোন এলাকার ভোটার, ভোট কেন্দ্রের নাম ও ঠিকানা সংবলিত বিস্তারিত তথ্য এখন হাতের মুঠোতেই। নির্বাচন কমিশনের নির্বাচন ব্যবস্থাপনা–সংক্রান্ত অ্যাপে নির্বাচন সম্পর্কিত সব তথ্যই রয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য নির্বাচন কমিশন (ইসি) স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি বা (smart election management BD) স্মার্ট নির্বাচন ব্যবস্থাপনা বাংলাদেশ নামে একটি অ্যাপ গত নভেম্বরে উদ্বোধন করেছে। গুগল প্লে স্টোর ও অ্যাপলের অ্যাপ স্টোরে ইসির অ্যাপটি পাওয়া যাচ্ছে। গুগল থেকে অ্যাপটি লাখের বেশিবার নামানো হয়েছে।

universel cardiac hospital

স্মার্ট নির্বাচন ব্যবস্থাপনা বাংলাদেশ অ্যাপটিতে প্রবেশ করে প্রথম ভাষা নির্বাচন করতে হবে। এরপর ভোটার নিজের নম্বর জানতে চাইলে প্রথমে জন্মতারিখ ও জাতীয় পরিচয়পত্র নম্বর দিয়ে যাচাই করতে হবে। সেখানে দেখা যাবে ভোটার নম্বর ও ভোটিং ক্রমিক নম্বর। এরপর ভোটকেন্দ্র সম্পর্কে জানতে চাইলে ওপরের দিকে ডান পাশের সাইবড বারে ভোটার কেন্দ্র অপশনে গিয়ে আবার জাতীয় পরিচয়পত্রের নম্বর ও জন্মতারিখ লিখতে হবে।

সেখানে ভোটকেন্দ্রের তথ্য আসবে গুগল ম্যাপে ঠিকানাসহ। পাশাপাশি সংশ্লিষ্ট আসনে প্রার্থী কারা, সে তথ্যও আসবে। যদিও এই প্রতিবেদক ৭ জনকে দিয়ে যাচাই করে মাত্র ৩ জনের ভোটকেন্দ্রের তথ্য জানতে পেরেছেন। বাকিদের ব্যাপারে তথ্য পাওয়া যায়নি বলে বার্তা আসছিল।

ভোটারের তথ্য ছাড়াও নির্বাচনের সংশ্লিষ্ট বিভিন্ন তথ্য, নির্বাচনের ফলাফল নামে দুটি অপশন রয়েছে। সেখানে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সরাসরি আপডেট জানা যাবে, নিবন্ধিত দল সম্পর্কেও জানা যাবে। ফলাফল অপশনে দ্বাদশ সংসদ নির্বাচনের তথ্য জানা যাবে ভোট হওয়ার পর। সেখানে একাদশ সংসদ নির্বাচনের ফলাফল দেওয়া আছে। ইসি জানিয়েছে, ভোটের দিন দুই ঘণ্টা পরপর ভোটের প্রাপ্ত ফলাফল অ্যাপে হালনাগাদ করা হবে।

শেয়ার করুন