তিন রাষ্ট্র থেকে ইসির স্মার্ট অ্যাপে হানা

মত ও পথ ডেস্ক

ফাইল ছবি

নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম বলেছেন, জাতীয় সংসদ নির্বাচনের ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ অ্যাপটি জার্মান, ইউকেসহ তিনটি দেশ থেকে স্লো করে দেওয়া হয়েছিল। এখনো স্লো আছে।

রোববার (০৭ জানুয়ারি) নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এই তথ্য জানান।

universel cardiac hospital

২১ কোটি টাকা ব্যয়ে স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি অ্যাপ কাজ করছে না এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অসত্য তথ্য দিয়ে মানুষকে বিভ্রান্ত করবেন না। এটি ২১ কোটি ব্যয়ে তৈরি করা হয়নি। ৬ বছর মেয়োদে ২১ কোটি টাকা ব্যয় করা হবে। বর্তমানে প্রথম বছর চলছে, এখন পর্যন্ত আমরা ৮ কোটি টাকা ব্যয় করেছি।

তিনি বলেন, বর্তমানে তিন জায়গা (জার্মানি, ইউকে এবং আরও এক জায়গা) থেকে এটিকে অ্যাটাক করে স্লো করে দেওয়া হয়েছে। তবে একে হ্যাক বলা যাবে না, স্লো করা হয়েছে। বর্তমানে অ্যাপ চালু রয়েছে আমরা সাররাত চেষ্টা করেছি অ্যাপটি চালু রাখতে। অ্যাপটি এখনো চলছে তবে স্লোভাবে চলছে।

এই অ্যাপে ভোটের ফল, প্রার্থীর তথ্য, ভোটার নম্বর, ভোটকেন্দ্রের নাম ও লোকেশন, প্রার্থীর হলফনামা, আগের নির্বাচনের তথ্যসহ নির্বাচনের তুলনামূলক চিত্র পাওয়ার ব্যবস্থা করেছিল ইসি।

শনিবার (০৬ জানুয়ারি) বিকেল থেকে অ্যাপে ঢুকতে সমস্যা হচ্ছিল। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ চলছে, আর এদিনই অ্যাপটিতে ঢুকতে পারলেও সময় নিচ্ছে বেশ।

শেয়ার করুন