বর্তমান হজ প্যাকেজ কেন অবৈধ হবে না জানতে চেয়ে রুল

মত ও পথ ডেস্ক

হজ
ফাইল ছবি

হজযাত্রীদের জন্য অতিরিক্ত ব্যয় ধার্য করে নির্ধারণ করা বর্তমান হজ প্যাকেজ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। গতকাল সোমবার হাইকোর্ট এ রুল জারি করে আগামী দুই সপ্তাহের মধ্যে সরকারকে ব্যাখ্যা দিতে বলেছেন। পাশাপাশি কেন বাংলাদেশের সব আন্তর্জাতিক এয়ারলাইন্সকে প্রতিযোগিতামূলক ভাড়ায় হজযাত্রীদের পরিবহনের অনুমতি দেওয়ার নির্দেশ দেওয়া হবে না, তার কারণ দর্শাতে সংশ্লিষ্টদের বলেছেন।

সুপ্রিম কোর্টের আইনজীবী ও আল-কুরআন স্টাডি সেন্টারের প্রধান সমন্বয়কারী আশরাফ-উজ-জামানের করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর বেঞ্চ এ রুল জারি করেন।

universel cardiac hospital

আশরাফ-উজ-জামান বলেন, ধর্ম মন্ত্রণালয় গত ৮ নভেম্বর হজ প্যাকেজ নির্ধারণ করে প্রজ্ঞাপন দেয়। এ প্যাকেজ অত্যন্ত অযৌক্তিক ও সাধারণ মানুষের নাগালের বাইরে। প্রজ্ঞাপন অনুসারে হজের উড়োজাহাজ ভাড়া ১ লাখ ৯৪ হাজার ৮০০ টাকা নির্ধারণ করা হয়েছে। অথচ বাংলাদেশ থেকে সৌদিতে যাওয়া-আসার বর্তমান ভাড়া ৭৬ হাজার টাকা থেকে ১ লাখ ১০ হাজার টাকার মধ্যে। রিট আবেদনে তিনি হজ প্যাকেজের খরচ কমিয়ে হজযাত্রীপ্রতি ৪ লাখ টাকার মধ্যে পুনর্নির্ধারণের জন্য হাইকোর্টের প্রতি আহ্বান জানান।

বর্তমানে হজযাত্রীদের জন্য সাধারণ প্যাকেজ ৫ লাখ ৭৮ হাজার টাকা এবং বিশেষ প্যাকেজ ৯ লাখ ৩৬ হাজার টাকা।

শেয়ার করুন