‘আমার গ্রামে দেখলাম, মোটামুটি সবাই দালান বানাচ্ছে’

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
ফাইল ছবি

বাংলাদেশের মানুষের জীবনমান উন্নত হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমি আমার গ্রাম ঘুরে দেখলাম, যেখানে টিনের ঘর ছিল, সেখানে এখন সবাই মোটামুটি দালান বানাচ্ছে। আমার এলাকা বলে না, এটা কিন্তু সারা বাংলাদেশেরই চিত্র।

২১ জানুয়ারি (রোববার) বেলা সাড়ে ১১টায় বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা (ডিআইটিফ) উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, দেশের মানুষের জীবনমান উন্নত হচ্ছে, চাহিদাও বাড়ছে। দেশের ভেতরে কিছু পণ্যের চাহিদা বাড়ছে। মানুষের ক্রয়ক্ষমতা বাড়ছে।

রপ্তানিতে দু-একটা পণ্যের ওপর নির্ভরশীল থাকলে চলবে না উল্লেখ করে তিনি বলেন, আমাদের রপ্তানি বহুমুখী করতে হবে। এটা নিয়ে বারবার বলছি, সেক্ষেত্রে সুযোগ বাড়াতে হবে। যে পণ্যটাকে বেশি সুযোগ দিচ্ছি তারাই সাফল্য করছে। অন্যান্য পণ্য কেন বাদ যাবে। তাদেরও আমাদের সুযোগ করে দিতে হবে। তারাও যাতে সুযোগ পায় ব্যবসা-বাণিজ্য করার।

প্রধানমন্ত্রী আরও বলেন, আমাদের পাট ও পাটজাত পণ্য পরিবেশবান্ধব। এই পণ্যটাকে যতো বেশি সুযোগ দিতে পারবো, এর বিশ্ববাজারও আছে। পাট বহুমুখী ব্যবহারের সুযোগ সৃষ্টি হয়েছে। এক্ষেত্রে গবেষণা অব্যাহত আছে। আমাদের খাদ্যপণ্য ধান থেকে শুরু করে ফল, তরকারি গবেষণা করে উৎপাদন বৃদ্ধি করেছি। একইভাবে পাটেরও উৎপাদন বহুমুখীকরণ করে পাটপণ্য রপ্তানির ভালো সুযোগ আছে।

শেয়ার করুন